আজকের চন্দ্রগ্রহণ যত ঘণ্টা সময় স্থায়ী হবে!

  27-07-2018 10:42PM

পিএনএস ডেস্ক :ভরা পূর্ণিমায় ‘আত্মজা’ চাঁদকে গাঢ় অন্ধকারে ঢেকে দেবে পৃথিবী। মহাজাগতিক এই দৃশ্য, যা চন্দ্রগ্রহণ নামে পরিচিত, তা দেখা যাবে আজ শুক্রবার মধ্যরাতে। একুশ শতকের দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ এটি। বিরল এই ঘটনা ঘটবে প্রায় পৌনে ছয় ঘণ্টা সময় ধরে। তবে পূর্ণগ্রহণ শুরু হয়ে শেষ হবে ১০৩ মিনিটে। পৃথিবীর অন্যান্য প্রান্তের মতো বাংলাদেশ থেকেও দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। এমন মহাজাগতিক ঘটনা এই শতাব্দীতে (২০০১ থেকে ২১০০) আর ঘটবে না।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, বাংলাদেশ সময় শুক্রবার রাত ১১টা ১৩ মিনিট ৬ সেকেন্ড থেকে শনিবার ভোর ৫টা ৩০ মিনিট ২৪ সেকেন্ড পর্যন্ত চন্দ্রগ্রহণের পুরো ঘটনাটি ঘটবে। এর মধ্যে পূর্ণগ্রহণ শুরু হবে রাত ১টা ৩০ মিনিটে; আর পূর্ণগ্রহণ শেষ হবে রাত ৩টা ১৩ মিনিট ৩৬ সেকেন্ডে। আকাশ মেঘমুক্ত থাকলে দেশের সব বিভাগ থেকেই গ্রহণটি পুরোপুরি দেখা যাবে।

সূর্য, পৃথিবী ও চাঁদ কক্ষপথে ঘুরতে ঘুরতে একই সরলরেখায় এসে পড়লে গ্রহণ হয়। চাঁদ আর পৃথিবী কারো নিজের আলো নেই। সূর্যের আলোতেই তারা আলোকিত হয়। সূর্য আর চাঁদের মাঝে পৃথিবী এলে পৃথিবীর ছায়ায় মুখ ঢেকে যায় চাঁদের, যা চন্দ্রগ্রহণ নামে পরিচিত। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময় পৃথিবী থেকে চাঁদকে দেখায় গাঢ় কমলা বা লাল রঙের। এ কারণে চাঁদের এ অবস্থাকে বলা হয় ‘ব্লাড মুন’ বা ‘রক্তাভ চাঁদ’। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ রীতিমতো উৎসবের আমেজে এই ‘রক্তাভ চাঁদ’ দেখার আয়োজন করেছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। ‘রক্তাভ চাঁদ’ দেখার আয়োজন রয়েছে বাংলাদেশেও।

এর আগে ২০০০ সালের ১৬ জুলাই ১০৬ মিনিট দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল; বিংশ শতাব্দীর দীর্ঘ চন্দ্রগ্রহণ ছিল এটি। আরেকটি পূর্ণ চন্দ্রগ্রহণের জন্য অপেক্ষা করতে হবে ২০২৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। কিন্তু সেই চন্দ্রগ্রহণ এত দীর্ঘ হবে না।

আজ প্রতিবেশী ‘লাল গ্রহ’ মঙ্গলও পৃথিবীর খুব কাছে এসে পড়বে। কারণ কক্ষপথে ঘুরতে ঘুরতে এই দিন পৃথিবীকে মাঝখানে রেখে সূর্যের ঠিক উল্টো দিকে চলে যাবে মঙ্গল। ফলে আজ সন্ধ্যা থেকে আগামীকাল ভোর পর্যন্ত মঙ্গলকে জ্বলজ্বল করতে দেখা যাবে আকাশে। গ্রহণের রাতে চাঁদ পুরোপুরি পৃথিবীর ছায়ায় ঢাকা পড়লে মঙ্গলকে আরো ভালোভাবে নজরে পড়বে; যদিও মঙ্গলগ্রহ পৃথিবীর সবচেয়ে কাছে আসবে আগামী মঙ্গলবার। ওই দিন পৃথিবী থেকে মঙ্গলের দূরত্ব হবে প্রায় পাঁচ কোটি ৭৬ লাখ কিলোমিটার।

ঢাকার বিজ্ঞান জাদুঘরে দর্শনার্থীদের জন্য নিয়মিতভাবে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ দেখার আয়োজন করা হয়। বিজ্ঞান জাদুঘরের সিনিয়র কিউরেটর এ এস এম শফিউল আলম তালুকদার জানান, আজ রাত সাড়ে ১০টা থেকে উন্মুক্ত থাকবে জাদুঘর। চন্দ্রগ্রহণ উপলক্ষে থাকবে প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও সেমিনার। আকাশ মেঘমুক্ত থাকলে গ্রহণ দেখারও আয়োজন হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন