মার্ক জাকারবার্গের নিরাপত্তা ব্যয় কত? - বিজ্ঞান ও প্রযুক্তি - Premier News Syndicate Limited (PNS)

মার্ক জাকারবার্গের নিরাপত্তা ব্যয় কত?

  

পিএনএস ডেস্ক : শীর্ষ সামাজিক মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা এবং নির্বাহী প্রধান মার্ক জাকারবার্গ নিঃসন্দেহে বর্তমান বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের একজন। সব কিছু সবার সামনে তুলে আনে জাকারবার্গের ফেসবুক। রাষ্ট্র থেকে শুরু করে প্রতিষ্ঠান ও ব্যক্তি-গোষ্ঠী স্বার্থের পক্ষে-বিপক্ষে দেদারসে পোস্ট আসে তার গড়া বিশাল প্ল্যাটফর্ম ফেসবুকে। তাই প্রভাবশালী সামাজিক মাধ্যমটির প্রাণভোমর মার্ক জাকারবার্গের গুরুত্বটাও রূপকথার প্রাণভ্রমরের মতোই। তাই তার সুরক্ষাতেই সদা সতর্ক ফেসবুক। তবে এতো গুরুত্বপূর্ণ মানুষটির সুরক্ষার বন্দোবস্ত করা সস্তা নয়, এজন্য ফেসবুককে বস্তা-বস্তা ডলার গুণতে হয়।

সম্প্রতি মার্ক জাকারবার্গ এবং তার পরিবারের সুরক্ষা-নিরাপত্তা বাবদ এবছরে ৮৪ কোটি ৫ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে ফেসবুক। অর্থাৎ প্রতিদিন ব্যয় হবে প্রায় ২৩ লাখ টাকা।

এই বিপুল টাকা তার বাড়ি ও ব্যক্তিগত উড়োজাহাজের সুরক্ষা এবং শারীরিক নিরাপত্তার জন্য নিয়োগ করা দেহরক্ষীদের বেতন বাবদ খরচ হবে।

তবে একজনের জন্য বিপুল এই অর্থ খরচকে একেবারেই বাড়তি খরচ বলে মনে করে না ফেসবুক। কারণ ফেসবুকের কাছে মার্ক জাকারবার্গই সবচেয়ে দামী।

কিন্তু সবদিক মিলিয়ে বছরটা ফেসবুকের ভালো যাচ্ছে না। ফেসবুকের তথ্য ফাঁস কেলেঙ্কারির জন্য যুক্তরাষ্ট্রে, ইউরোপে, যুক্তরাজ্যে চাপের মুখে আছেন জাকারবার্গ। এই চাপে শেয়ার বাজারে ফেসবুকের দর তর তর করে কমছে।

ফেসবুকে প্রধান নির্বাহী পদে নিজের কাজের জন্য মার্ক জাকারবার্গ ২০১৮ সালে সৌজন্যতাবশত মাত্র ১ ডলার বেতন নেবেন বলে বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে। কারণ শেয়ার পতনের পরও ফেসবুকের লভ্যাংশ থেকে এখন পর্যন্ত জাকারবার্গের সম্পদের পরিমাণ ৬৭ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech