আসছে বিশ্বের প্রথম 5G স্মার্টফোন - বিজ্ঞান ও প্রযুক্তি - Premier News Syndicate Limited (PNS)

আসছে বিশ্বের প্রথম 5G স্মার্টফোন

  


পিএনএস ডেস্ক: চুপিচুপি যাত্রা শুরু করলো বিশ্বের প্রথম 5G স্মার্টফোন। মোটোরোলা মোটো জ়েড থ্রি নামে এই ফোন 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে বলে দাবি সংস্থার।

তবে 5G নেটওয়ার্ক ব্যবহার করতে গেলে এই ফোনে লাগাতে হবে একটি মডিউল। চলতি বছরের শেষে বাজারে আসবে সেই মডিউল। বর্তমানে বিশ্বে কোথাও 5G পরিশেবা না থাকায় ফোনও তৈরি করতে চায় না সংস্থাগুলি।

সেই বাধা টপকে এক কদম এগিয়ে গেলো বিশ্বের প্রথম মোবাইল ফোন নির্মাতা সংস্থা মোটোরোলা। মার্কিন মোবাইল পরিষেবা সংস্থা ভেরিজোনের সঙ্গে হাত মিলিয়ে 5G ফোন আনল তারা।

২০১৮ সালের শেষ দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের হিউস্টন, লস অ্যাঞ্জেলিস-সহ বেশ কয়েকটি শহরে 5G পরিষেবা চালু করার পরিকল্পনা রয়েছে ভেরিজোনের।

মোটোরোলা মোটো জেড থ্রি-তে রয়েছে সুপার অ্যামোলেড ফুল এইচডি ডিসপ্লে। রয়েছে স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর। ৪ জিবি RAM, ৬৪ জিবি স্টোরেজ সঙ্গে মাইক্রো এসডি সাপোর্ট।

ফোনটিতে রয়েছে ডুয়াল ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা। সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। রয়েছে ৩০০০ এমএএইচ ব্যাটারি।

ফোনটিতে ইউএসবি সি টাইপ পোর্ট দিয়েছে মোটোরোলা। মার্কিন মুলুকে আগামী ১৬ অগাস্ট থেকে মিলবে মোটো জেড থ্রি। দাম ৪৮০ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা, ৪০৩২০ টাকা। ফোনটিতে স্ন্যাপড্রাগনের গত বছরের ফ্ল্যাগশিপ চিপসেট ব্যবহার করেছে মোটোরোলা।

ফলে দামে অনেকটা কাটছাঁট করতে পেরেছে তারা। তবে 5G পরিষেবা পেতে ফোনটিতে যে মডিউলার ডিভাইসটি লাগাতে হবে তার দাম খোলসা করেনি মোটোরোলা বা ভেরিজোন। তবে মোটোরোলার তরফে জানানো হয়েছে, জেড থ্রির ক্রেতাদের অর্ধেক দামে ওই যন্ত্রাংশ কেনার সুযোগ দেবে তারা।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech