দশ হাজারেরও বেশি নতুন গ্রহের সন্ধান দেবে নাসা

  

পিএনএস ডেস্ক : এবার হাজারেরও বেশি অজানা গ্রহের সন্ধান দেবে নাসা। ২০১৮ সালের ১৮ এপ্রিল নাসা লঞ্চ করেছিল গ্রহ সন্ধানকারী ডিভাইস, টিইএসএস (এক্সপ্ল্যানট সার্ভে স্যাটেলাইট)। যেটিতে সহয়তা করেছিল স্পেস এক্স ফালকন-৯ রকেট।

সম্প্রতি, টিইএসএস গবেষকরা একটি আনুমানিক ধারণা সামনে আনেন। তারা জানান, দুই বছরের বেশি সময় ধরে চলা মিশনে ডিভাইসটির (টিইএসএস) মাধ্যমে দশ হাজারের বেশি ভিনদেশি গ্রহের খোঁজ পাওয়ার সম্ভবনা রয়েছে।

খবরটি সামনে আসার পর থেকেই বিষয়টি নিয়ে বেশ কৌতুহলী হয়ে ওঠে সাধারণ মানুষ। ২৫ জুলাই গ্রহ সন্ধানকারী ডিভাইসটি একটি ধুমকেতুর সন্ধান পায়। যদিও প্রথম থেকেই স্পেস উদ্যোক্তাদের মধ্যে এর পূর্বাভাস ছিল।

তবে, গবেষেকের দলটি এখন অবশ্য পরবর্তী ফলাফলের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। ডিভাইসটির মূল লক্ষ্য থাকছে পুরো আকাশকে স্ক্যান করে নতুন গ্রহদের সন্ধান করা। কিন্তু, সহজ নয় পুরো বিষয়টি।

তাহলে কীভাবে সম্ভব হবে গ্রহের খোঁজ?

ডিভাইসটির মধ্যে থাকা আধুনিক প্রযুক্তি সম্পন্ন প্রোগ্রামগুলিই খুঁজে বের করবে অজানা গ্রহগুলিকে। একাধিক মানুষ নাসার এই গ্রহ সন্ধানের মিশনটির প্রতি যথেষ্ট আত্মবিশ্বাসী ও আশাবাদী।

টিইএসএস উদ্যোক্তারা দাবি করেন, গ্রহ খোঁজার দুই বছরের মিশনটি শেষ হওয়ার পর বহু অজানা গ্রহ সর্ম্পকে মানুষ অবহিত হতে পারবেন। যাদের বেশিরভাগের আকার হবে নেপচুনের থেকে ছোট।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech