এখন নিজ চোখে দেখতে পারবেন চার গ্রহ!

  29-08-2018 04:38PM

পিএনএস ডেস্ক : মহাকাশের প্রতি মানুষের আগ্রহ প্রবল। প্রাচীনকাল থেকেই মানুষ তাকিয়ে থেকেছে আকাশের দিকে। জানার চেষ্টা করেছে গ্রহ-নক্ষত্ররাজির বিশাল জগৎ সম্পর্কে। বাংলাদেশেও যে এমন অনুসন্ধিৎসু মানুষের সংখ্যা কম নয়, গতকাল মঙ্গলবার তারই চিত্র লক্ষ্য করা গেল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর আয়োজিত আকাশ পর্যবেক্ষণ ক্যাম্পে।

রাজধানীর বিভিন্ন এলাকা থেকে নানা বয়সী মানুষ এদিন জড়ো হয়েছিলেন আগারগাঁওয়ে অবস্থিত জাদুঘর ভবনের ছাদে। যেখানে তিনটি টেলিস্কোপের মাধ্যমে ব্যবস্থা করা হয়েছিল বৃহস্পতি, শনি, মঙ্গল ও শুক্র গ্রহ পর্যবেক্ষণের।

সন্ধ্যা থেকে শুরু হওয়া এই আয়োজনে তেমন ভিড় ছিল না। তবে টেলিস্কোপ সংখ্যা তিনটি হওয়ায় দর্শনার্থীরা লাইন ধরে গ্রহ দেখছেন। এ সময় শনির বলয় ও মঙ্গলগ্রহ দেখে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অনেকে। বৃহস্পতির উপগ্রহগুলোও দেখতে পাওয়ার রোমাঞ্চ ছুঁয়ে গেছে অনেককে। অবশ্য মাঝে মধ্যে অনেকেই মেঘের কারণে কাঙ্ক্ষিত দৃশ্য উপভোগ থেকে বঞ্চিত হয়েছেন। তবে মেঘ সরে গেলে আবার চোখ রেখেছেন টেলিস্কোপে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে এই ক্যাম্প শুরু হয়েছে গতকাল মঙ্গলবার। চলবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত। ক্যাম্প চলাকালীন প্রতিদিন সূর্যাস্ত থেকে রাত ৯টা পর্যন্ত আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে আগ্রহীরা এই গ্রহগুলো পর্যবেক্ষণ করতে পারবেন।

আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে ক্যাম্পের পরিচালক ও জাদুঘরের কর্মকর্তা শাহ আলম বলেন, এই গ্রহগুলো আকাশে একেক সময় একেকটা ভালো দেখা যায়। কিন্তু চারটি গ্রহ একসঙ্গে পরিস্কারভাবে পর্যবেক্ষণ করা দুর্লভ। বহু বছর পর এমন সুযোগ আসে। এবার সেটি মিলেছে, তাই এই আয়োজন। এতে বিজ্ঞানপ্রিয় বিশেষ করে শিশু-কিশোররা মহাকাশ সম্পর্কে আগ্রহী হবে বলে তিনি মনে করেন।

মিরপুর ডিওএইচএস থেকে আসা সিনথিয়া জানান, লোকসমাগম কম হওয়ায় একটু ভালো করে দেখার সুযোগ মিলেছে। শনির বলয়গুলো দেখে তিনি মুগ্ধ। বিদেশি দর্শনার্থীরও দেখা মেলে আয়োজনে। জার্মানির নাগরিক মোজেস জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছয় মাসের ফটোগ্রাফি কোর্সে পড়তে বাংলাদেশে এসেছেন তিনি। গ্রহ-নক্ষত্র সম্পর্কে আগ্রহ ছোট থেকেই। পত্রিকায় এই আয়োজনের কথা জেনে দেখতে এসেছেন। আয়োজন সম্পর্কে নিজের সন্তুষ্টির কথা জানিয়ে মোজেস বলেন, ক্যাম্পের বাকি দিনগুলোতেও আসার চেষ্টা করবেন। আবার অনেকেই আয়োজনের বিষয়ে অসন্তোষ প্রকাশ

করেছেন। কথা হয় ডেমরা থেকে আসা মাহাফুজুর রহমানের সঙ্গে। তিনি বলেন, যেমনটি ভেবেছিলাম আয়োজন তেমন হয়নি। খুবই সাদামাটা প্রস্তুতি। খালি চোখে যতটুকু দেখা যায় তার চেয়ে খানিকটা স্পষ্ট দেখা গেছে। টেলিস্কোপগুলো বেশি শক্তশালী নয়। আয়োজনও অগোছালো। তিনটি টেলিস্কোপ আর কয়েকজন লোক দিয়ে দায়সারা গোছের এই আয়োজন নিয়ে তিনি প্রশ্ন তোলেন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন