ভারতের বাজারে নোকিয়া ৬.১ প্লাস

  

পিএনএস ডেস্ক : ভারতে লঞ্চ হয়েছে নোকিয়া ৬.১ প্লাস। এই প্রথম ভারতে কোন নোকিয়া ফোনের ডিসপ্লের উপরে কালো নচ দেখা যাবে। কয়েক মাস আগে চীনে নোকিয়া এক্স৬ ফোনটি লঞ্চ করা হয়েছিল। এর কিছুদিন পরেই এই ফোনটি নাম বদলে হংকং এ নোকিয়া ৬.১ প্লাস নামে লঞ্চ হয়েছিল।

এবার ভারতের বাজারে এসে পৌঁছালো নোকিয়া ৬.১ প্লাস। নোকিয়া ৬.১ প্লাস একটি অ্যানড্রয়েড স্মার্টফোন। অর্থাৎ এই ফোনে স্টক অ্যানড্রয়েড-এর সাথেই জলদি লেটেস্ট অ্যানড্রয়েড আপডেট ও প্রতি মাসে লেটেস্ট সিকিউরিটি প্যাচ পাঠাবে গুগল। একই সাথে ভারতে লঞ্চ হয়েছে নোকিয়া ৬.১ প্লাস।

ভারতে এই ফোনের দাম ১৫,৯৯৯ টাকা। এই ফোনে রয়েছে স্টক অ্যানড্রয়েড, 19:9 ডিসপ্লে, ডুয়াল ক্যামেরা। এই দামে Xiaomi Redmi Note 5 Pro, Xiaomi Mi A2 আর Asus ZenFone Max Pro M1 এর মতো জনপ্রিয় ফোনগুলোর সামনে কড়া প্রতিযোগিতার মুখোমুখি হবে এই ফোন।

নোকিয়া ৬.১ প্লাস ডিজাইন
নোকিয়া ৬.১ প্লাস ফোনের সামনে ও পিছনে গ্লাস ব্যবহার হয়েছে। এর সাথেই ফোনকে মজবুত করতে একটি অ্যালুমিনিয়াম ফ্রেম ব্যবহার হয়েছে। ফোনের সামনে ডিসপ্লের উপরে একটি নচ রয়েছে। এই প্রথম ভারতে কোন নোকিয়া ফোনের ডিসপ্লে উপরে নচ দেখা যাবে। কার্ভড এজ হওয়ার জন্য হাতে সহজেই ধরা যায় এই ফোন। তবে এক হাতে ব্যবহারে আমাদের সামান্য অসুবিধা হয়েছে।

গ্লাস হোয়াইট, গ্লাস মিডনাইট ব্লু আর গ্লাস ব্ল্যাক কালার ভেরিয়েন্টে ভারতে নোকিয়া ৬.১ প্লাস পাওয়া যাবে। ফোনের গ্লাস ব্যাক নিঃসন্দেহে নজর কাড়বে। ফোনের পিছনে ডুয়াল ক্যামেরা থাকবে। একে অপরের উপরে-নিচে এই ক্যামেরা দুটি থাকবে। নিচের থাকবে এলইডি ফ্ল্যাশ। এই গোটা ক্যামেরা মডিউলের চারপাশে ক্রোম বর্ডার দেখা যাবে।

ক্যামেরা মডিউলের নিচের থাকবে ফিঙ্গাররপ্রিন্ট সেন্সার। তার নিচে থাকবে কোম্পানির ব্র্যান্ডিং। অ্যানড্রয়েড ওয়ান প্রোগ্রামের অধীনে লঞ্চ হয়েছে অ্যানড্রয়েড। তাই ফোনের পিছনে নিচের দিকে অ্যানড্রয়েড ওয়ান লোগো দেখা যাবে।

ডিসপ্লে ও স্পেসিফিকেশান
নোকিয়া ৬.১ প্লাস এর ভিতরে আছে Snapdragon 636 প্রসেসার। জনপ্রিয় Xiaomi Redmi Note 5 Pro আর Asus ZenFone Max Pro M1 ফোনেও একই চিপসেট ব্যভার হয়েছে। সাথে আছে 4GB RAM আর 64GB স্টোরেজ।

কানেক্টিভিটির জন্য নোকিয়া ৬.১ প্লাস ফোনে থাকবে 4G VoLTE, Bluetooth v5.0, Wi-Fi 802.11ac, USB Type-C (v2.0), GPS/ A-GPS আর একটি 3.5 মিমি হেডফোন জ্যাক। নোকিয়া ৬.১ প্লাস এর ব্যাটারির ক্ষমতা 3060mAh। Quick Charge 3.0 টেকনলজির মাধ্যমে খুব জলদি চার্জ হয়ে যাবে এই ফোন।

নোকিয়া ৬.১ প্লাস এ রয়েছে একটি 5.8 ইঞ্চি Full HD+ 19:9 অ্যাসপেক্ট রেশিও ডিসপ্লে। ডিসপ্লের নীচে একটি ছোট চিন থাকবে। সেখানেই কোম্পানির ব্র্যান্ডিং থাকবে।

দারুণ ফাস্ট এই ফোনের ইউজার ইন্টারফেস। কোন ব্লোটওয়্যার ছাড়াই লঞ্চ হয়েছে এই ফোন। আপাতত এই ফোনে Android 8.1 Oreo অপারেটিং সিস্টেম চললেও দ্রুত এই ফোনে Android 9.0 Pie আপটেড পৌঁছে যাবে বলে জানিয়েছে কোম্পানি।

সামনের ক্যামেরার জন্যেও তা সত্যি। দিনের আলোতে এই ফোনের ক্যামেরায় ভালো সেলফি উঠেছে। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ব্যবহার করে এই ফোনের ফামনের ক্যামেরায় তোলা ছবিতে ব্লার এফেক্ট পাওয়া যাবে। রাতের অন্ধকারে সেলফি তোলার জন্য ফ্রন্ট ফ্ল্যাশ না থাকলেও ছবি তোলার সময় ডিসপ্লে সাদা হয়ে মুখে আলো পড়ে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech