তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষার প্রয়োগ সফলতার পর্যায়ে নিতে হবে

  

পিএনএস ডেস্ক: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চর্চা ও গবেষণার মাধ্যমে বাংলা ভাষার উন্নয়নের কাজ এগিয়ে নেয়া এবং তথ্যপ্রযুক্তিতে এর প্রয়োগ করা আলাদা কোনো এজেন্ডা নয়, এর সাথে আমাদের আত্মার সম্পর্ক। কাজটা শুরু হয়েছে, এটাকে সফলতার পর্যায়ে এগিয়ে নিতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।

মঙ্গলবার রাজধানীর বিটিআরসি মিলনায়তনে ‘ডোমেইনে বাংলা লিপির ব্যবহারবিধি প্রণয়ন’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বাংলা লিপি ব্যবহার করে বহুজাতি। তাদেরকে নিয়ে কাজ করতে চাই। ১৯৮৭ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত কনসোর্টিয়ামের মিটিংয়ে বাংলা ভাষার বিদ্যমান অক্ষরসমূহ অন্তর্ভুক্ত করে ত্রুটি দূর করার দাবি জানিয়েছিলাম। আমাদের দৃঢ় প্রচেষ্টার ফলে যারা একতরফাভাবে দেবনাগরীয় চিন্তা করত তা থেকে তাদেরকে পিছু হটাতে আমরা সফল হয়েছি।

তিনি বলেন, তথ্যপ্রযু্ক্তিতে বাংলা ভাষার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ১৫৯ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্পের আওতায় বাংলা ভাষার গবেষণা ও উন্নয়নের ফলাফল সারা বিশ্বের বাঙালিরা ব্যবহার করতে পারবে।

বিটিআরসি চেয়ারম্যান মো. জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech