বন্ধ হচ্ছে গুগল প্লাস!

  


পিএনএস ডেস্ক : নিরাপত্তা ত্রুটির কারণে গুগলের ডেভেলপার প্লাটফর্মে গুগল প্লাস বন্ধ হয়ে যাচ্ছে। আর এ ত্রুটির কারণে ৫ লাখ ব্যবহারকারীর নাম, ইমেইল ঠিকানা, পেশা, লিঙ্গ ও বয়সের তথ্য উন্মুক্ত হয়ে পড়ে। এর জের ধরে বন্ধ করে দেয়া হচ্ছে গুগলের সোশ্যাল নেটওয়ার্ক প্লাটফর্ম গুগল প্লাস। সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, গুগল গত মার্চেই এই ত্রুটির ব্যাপারটি ধরতে পেরেছে। সরকারি নীতিমালা লংঘনের জটিলতা এড়াতে ও নিজেদের ভাবমূর্তি ঠিক রাখতে সফটওয়্যারে ত্রুটির বিষয়টি তারা গোপন রাখে। খবরটি প্রকাশ হওয়ার পরপরই গুগলের শেয়ারের দাম তাৎক্ষণিকভাবে ২ শতাংশ কমে যায়।

এ বিষয়ে গুগল বলেছে, তাদের ডেটা প্রটেকশন অফিসার ত্রুটিটি যাচাই-বাছাই করে দেখেছে কোনো তথ্যের অপব্যবহার ঘটেছে কিনা। এ ত্রুটির কারণে উন্মুক্ত হওয়া তথ্যগুলো অন্য কোনো থার্ড পার্টি কোম্পানির হাতে পড়েনি। বিষয়টি তেমন গুরুতর না হওয়ায় জনসম্মুখে তা প্রকাশও করা হয়নি।

ফেসবুককে টেক্কা দিতে গুগল প্লাস উন্মোচন করা হয় ২০১১ সালে। কিন্তু খুব কম সংখ্যক ব্যবহারকারীই গুগল প্লাস ব্যবহার করতেন। গুগল জানিয়েছে, ৯০ শতাংশ ব্যবহারকারী সোশ্যাল নেটওয়ার্কটিতে ৫ সেকেন্ডেরও কম সময় ধরে অবস্থান করতেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech