বিশ্বজুড়ে ফেসবুক ডাউন, নজীরবিহীন বিপর্যয়

  

পিএনএস ডেস্ক : জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লগইন করতে অথবা নিউজ ফিড ব্যবহার করতে ব্যর্থ হচ্ছেন ব্যবহারকারীরা। ফেসবুকে ঢোকার সঙ্গে সঙ্গে কিছু ব্যবহারকারীরা দেখতে পাচ্ছেন তাদের আইডি ডাউন হয়ে যাচ্ছে। এত করে বিপাকে পড়েছেন ব্যবহারকারীরা। বাংলাদেশে মঙ্গলবার সন্ধ্যার পর থেকে এ সমস্যা দেখা যাচ্ছে।

ফেসবুক ব্যবহারকারী অনেকে জানান, তাদের আইডিতে প্রবেশ করা যাচ্ছে না। নিউজ ফিডে যেতে চাইলে অ্যারর দেখাচ্ছে। আবার কারো প্রোফাইল ছবি নাই হয়ে যাচ্ছে। এছাড়া কোনো কিছু শেয়ার করা যাচ্ছে না। তাছাড়া ফেসবুকে ব্যবহারকারীরা অ্যাক্সেস করার চেষ্টা করলে তাদের একটি বার্তা পাঠানো হচ্ছে, ‘ফেসবুক এখন প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের জন্য ডাউন রয়েছে, তবে আপনি কয়েক মিনিটের মধ্যে ফিরে যেতে সক্ষম হবেন।’

যুক্তরাজ্যের বিখ্যাত সংবাদ মাধ্যম ইন্ডিপেন্ডেন্ট জানায়, ইউরোপসহ এশিয়ার বেশ কয়েকটি দেশে এই সমস্যা দেখা দিয়েছে। যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্রে ফেসবুক ও ইন্সট্রাগ্রাম ব্যবহার করতে সমস্যায় পড়েছেন ব্যবহারকারীদের। এ বিষয়ে ফেসবুক থেকে কোনা বক্তব্য পাওয়া যায়নি।
ওয়েবসাইট ডাউন ডিটেক্টর সুত্রে জানা যায়, মঙ্গলবার সকাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয় এ সমস্যা। এই সাইটের মতে, ৪৭ পার্সেন্ট মানুষ ফেসবুক ডাউন দেখতে পাচ্ছে। ৩৮ পার্সেন্ট মানুষ প্রবেশ করতে পারছে না। আর ১৩ পার্সেন্ট ছবি আপলোডে সমস্যা হচ্ছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech