করপোরেট সিম নিতে সশরীরে আবেদন, আঙুলের ছাপ

  07-02-2019 03:53PM

পিএনএস ডেস্ক :বিটিআরসির নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। সশরীরে গিয়ে প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির আঙুলের ছাপ দিতে হবে- তবেই মিলবে করপোরেট বা প্রাতিষ্ঠানিক সিম। মুঠোফোন সেবায় এই সিমের জালিয়াতি রুখতে নতুন এই নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসি জানিয়েছে, বর্তমানে যাদের করপোরেট সিম আছে তাদের আগামী তিন মাসের মধ্যে নমুনা ফরম অনুসারে প্রয়োজনীয় তথ্য কমিশন বরাবর পাঠাতে হবে। এখন থেকে করপোরেট সিম উত্তোলন, প্রতিস্থাপন হস্তান্তর ও নিষ্ক্রিয়করণের সকল ক্ষেত্রে অনুমোদিত ব্যক্তির আঙুলের ছাপ বাধ্যতামূলক।

বুধবার (৬ ফেব্রুয়ারি) বিটিআরসি’র সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগের পরিচালক লে. কর্নেল মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা মোবাইল অপারেটরদের প্রধানদের কাছে পাঠানো হয়েছে।

তারা অগ্রাধিকারভিত্তিতে এ বিষয়ে কাজ করবে। কোনো প্রতিষ্ঠান যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়টি নিশ্চিতে কমিশন তৎপর থাকবে বলে জানিয়েছে বিটিআরসি।

এত দিন প্রতিষ্ঠানের একজন অনুমোদিত ব্যক্তির লিখিত অনুমোদন সাপেক্ষে নতুন সিম উত্তোলন ও প্রতিস্থাপনের ব্যবস্থা রাখা হয়েছিল। নতুন নির্দেশনায় বিটিআরসি বলেছে, নাম সর্বস্ব প্রতিষ্ঠানের নামে দেয়া সিম কালোবাজারে জঙ্গি, সন্ত্রাসী, চাঁদাবাজদের কাছে বিক্রি করা হচ্ছে। এ ছাড়া অবৈধ ভিওআইপিতেও এসব সিম ব্যবহার করা হচ্ছে। এ ধরনের সিম ব্যবহারকারীদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী শনাক্ত করতে পারছে না। নির্দেশনায় বলা হয়, এ ক্ষেত্রে মোবাইল অপারেটরগুলোকে যত্নবান হতে বলা হয়েছিল।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন