ভারতে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ!

  

পিএনএস ডেস্ক : ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিতে পারে জনপ্রিয় চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। কারণ নিরাপত্তা সংক্রান্ত কেন্দ্রের কয়েকটি নীতি। হোয়াটসঅ্যাপসহ সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে গুজব ও প্ররোচণা ঠেকাতে বেশকিছু নতুন নিয়ম লাগু করার কথা ভাবছে কেন্দ্র।

সংস্থার আধিকারিক কার্ল উগ সংবাদমাধ্যমে জানিয়েছেন, সরকার সোশ্যাল মিডিয়ার ওপরে বেশকিছু বিধিনিষেধ লাগু করতে চাইছে সরকার। এর মধ্যে একটি হল সোশ্যাল মিডিয়াগুলোকে তাদের ব্যবহারকারীদের মেসেজের উৎস জানাতে হবে।

অর্থাৎ, কেন্দ্রের বিধিনিষেধ যদি মেনে চলতে হয় তাহলে এদেশে হোয়াটসঅ্যাপের ব্যবসা করা কঠিন হতে পারে। সংবাদমাধ্যমের খবর, সেক্ষেত্রে এদেশে ব্যবসা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তও নিতে পারে সংস্থা।

উল্লেখ্য, গত বছর থেকে হোয়াটসঅ্যাপের ওপরে চাপ সৃষ্টি করছে কেন্দ্র। ভারত সরকারের দাবি, গত বছর দেশে ঘটা বেশকিছু গণপিটুনির ঘটনায় গুজব ছড়ানো হয়েছিল হোয়াটসঅ্যাপ থেকেই। এছাড়াও বেশকিছু প্ররোচণামূলক ভিডিও ছড়ানো হচ্ছে। এদের নাগাল পাচ্ছে না সরকার। ফলে হোওয়াটসঅ্যাপ বার্তার উৎস জানতে চায় সরকার। এ নিয়েই সমস্যা।

এদিকে, হোয়াটসঅ্যাপের ব্যবসার প্রধান হাতিয়ার হল এর গোপনীয়তা। এক্ষেত্রে তারা বেশি গুরুত্ব দেয় এন্ড টু এন্ড এনক্রিপশনের ওপরে। অর্থাৎ, মেসেজ প্রেক ও প্রাপক ছাড়া আর কেউ তা দেখতে পারবে না। সংস্থা ইতিমধ্যেই দেশের অধিকাংশ রাজনৈতিক দলের কাছে তাদের নীতির কথা জানিয়ে দিয়েছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech