ভুয়া বার্তা রুখতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

  

পিএনএস ডেস্ক :ভুয়া খবর ও উদ্দেশ্য প্রণোদিতভাবে ছড়ানো‌ মিথ্যা তথ্য কীভাবে সমাজে বিশৃঙ্খলা ও অশান্তির তৈরি করে তার প্রমাণ বিগত বছরগুলিতে আমরা বেশ কয়েকবার পেয়েছি। তার উপর এ বছর রয়েছে ভারতসহ বেশ কয়েকটি দেশের নির্বাচন। এই পরিস্থিতিতে ভুয়া ছবি যাতে নির্বাচনকে প্রভাবিত করতে না পারে সে জন্য একটি নতুন ফিচার আনল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

ভুয়া বার্তা রুখতে ইতিমধ্যেই ফরোয়ার্ড টেক্সটকে আলাদা করে চিহ্নিত করার ব্যবস্থা করেছে হোয়াটসঅ্যাপ। এবার ভুয়া খবরের পাশাপাশি ভুয়া ছবি ছড়িয়ে পড়া রুখতে আরও একটি নতুন ফিচার শুরু করতে চললেন তারা। ফিচারটির নাম ‘সার্চ বাই ইমেজ’। এই ফিচারে মাধ্যমেই বোঝা যাবে, হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া কোনও ছবি আসল না ভুয়া।

সার্চ বাই ইমেজ কী?

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারে কোনও ছবির সঙ্গেসার্চ বাই ইমেজ নামে একটি অপশন থাকবে। ওই অপশনে ক্লিক করলেই ছবির উৎস সম্পর্কে জানা যাবে। অর্থাৎ ছবিটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারা যাবে। ওই লিঙ্কে ক্লিক করলেই গুগল সার্চে চলে যাবে ছবিটি। গুগলের এই অ্যাপ্লিকেশনের মাধ্যমেই জানা যাবেওই ছবিটি সম্পর্কে কী বলছে ওয়েব দুনিয়া।

হোয়াটসঅ্যাপ বিটা ২.১৯.৭৩ ভার্সনে এই ফিচারটি যুক্ত হয়েছে। মনে করা আগামী দিনে এর নীচের ভার্সনগুলিতেও যুক্ত হবে এই ফিচার। এছাড়াও হোয়াটসঅ্যাপের বিটা ২.১৯.৭৩ ভার্সনে ইমোজি তালিকায় যুক্ত হয়েছে ট্রান্সজেন্ডার পতাকা ইমোজিটি। ইমোজি তালিকায় রাষ্ট্রপুঞ্জের পতাকা ও এলজিবিটি পতাকার মধ্যে এই ট্রান্সজেন্ডার ইমোজিটি দেখা যাচ্ছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech