জিমেইলে যুক্ত হলো নতুন চার ফিচার

  06-04-2019 11:38AM

পিএনএস ডেস্ক : গুগলের ওয়েবমেইল সার্ভিস জিমেইলের যাত্রা শুরু হয় ২০০৪ সালের ১ এপ্রিল। ২০১৯ সালের ১ এপ্রিল ১৫ বছর পূর্ণ করলো জিমেল। ১৫ বছর পূর্তিতে আকর্ষণীয় চারটি নতুন ফিচার যুক্ত হয়েছে এই পরিষেবায়।

'স্মার্ট কম্পোজ’
স্মার্ট কম্পোজ ফিচারের মাধ্যমে জলদি ই-মেইল কম্পোজ করা যায়। এখন আপনি কীভাবে আপনার ই-মেইল লেখা শুরু করছেন সেই অনুযায়ী স্মার্ট কম্পোজ কাজ করবে। যেমন ধরুন ইমেল এর শুরুতেই 'হে টিম` লিখলে সেই অনুযায়ী স্মার্ট কম্পোজ আপনাকে পরবর্তী শব্দের ধারণা দেবে। এছাড়াও ই-মেইল লেখা শেষ হলে সাবজেক্ট কী হতে পারে সেই বিষয়ে পরামর্শ দেবে নতুন ফিচার।

ডেলিভারি শিডিউল
নতুন ফিচারে ই-মেইল ডেলিভারি শিডিউল করা যাবে। নির্দিষ্ট সময় উল্লেখ করে দিলে সেই সময়ে ই-মেইল সেন্ড করে দেবে জিমেইল। এর জন্য আপনাকে কিছু করতে হবে না।

অ্যাকশনেবল ইনবক্স
গুগল ডকসসহ যে সব ইমেইলে বিভিন্ন কাজ করা যাবে সেই ইমেইলগুলো আলাদা করে সাজিয়ে রাখবে গুগল। এর জন্য নতুন অ্যাকশনেবেল ইনবক্স যোগ হয়েছে জিমেইলে। এর ফলে খুব সহজেই কাজের ই-মেইল খুঁজে পাওয়া যাবে। কাজে মন দেওয়া সহজ হবে।

নতুন ভাষায় স্মার্ট কম্পোজ
এতদিন শুধুমাত্র ইংরেজি ভাষায় স্মার্ট কম্পোজ ফিচার কাজ করত। এবার থেকে আরও চারটি নতুন ভাষায় জিমেইলে স্মার্ট কম্পোজ ফিচার কাজ করবে। এর ফলে স্প্যানিশ, ফরাসি, ইতালিয় ও পর্তুগিজ ভাষায় স্মার্ট কম্পোজ করা যাবে। তবে কোন ভারতীয় ভাষায় স্মার্ট কম্পোজ শুরু করেনি গুগল।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন