যে ৩ কৌশল মেনে চললে সুস্থ থাকবে লিভার!

  19-04-2019 02:17AM

পিএনএস ডেস্ক : যকৃৎ বা লিভার আমাদের শরীরে যত ক্ষতিকারক টক্সিন জমে, তা ছেঁকে শরীর থেকে বের করে দেয়। এই লিভার যদি তার স্বাভাবিক কর্মক্ষমতা হারায় তাহলে শরীরে জমে যাওয়া টক্সিন শরীরেই থেকে যাবে। ফলে শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ একে একে বিকল হতে শুরু করবে। তাই লিভার সুস্থ রাখা অত্যন্ত জরুরী।

আর লিভারের সুস্থতার জন্য পেট পরিষ্কার রাখা প্রয়োজন। আসুন এবার আমাদের এই প্রতিবেদন থেকে জেনে নেওয়া যাক অব্যর্থ কয়েকটি ঘরোয়া টোটকা যা যকৃৎ বা লিভার সুস্থ রাখতে অত্যন্ত সহায়ক ভূমিকা রাখে-

১) যকৃৎ বা লিভার সুস্থ রাখতে পর্যাপ্ত পানি পান করুন। দিনে অন্তত ৭-৮ গ্লাস (২.৫ লিটার থেকে ৩ লিটার) পানি পানের অভ্যাস গড়ে তুলুন। আমাদের শরীরের প্রায় ৭০ শতাংশই হল পানি। এই পানি শরীরের টক্সিন লিভারের মাধ্যমে ছেঁকে বের করতে সাহায্য করে। শরীরে যখনই পানির অভাব হবে, তখনই লিভারে ও শরীরে টক্সিন জমতে থাকে যা শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গেরও মারাত্মক ক্ষতি করে। তাই লিভার সুস্থ রাখতে পর্যাপ্ত পানি পান করার অভ্যাস গড়ে তুলুন।

২) বিশেষজ্ঞদের মতে, অন্যান্য খাবারের তুলনায় উষ্ণ পানিতে লেবুর রস মিশিয়ে খেতে পারলে তা যকৃৎ বা লিভারে অনেক বেশি উৎসেচক (এনজাইম) উৎপাদনে সহায়তা করে। এ ছাড়াও ভিটামিন সি ‘গ্লুটেথিয়ন’ নামের যে এনজাইম উৎপন্ন করে, তা লিভারের ক্ষতিকারক টক্সিন দূর করে লিভার সুস্থ রাখতে সহায়তা করে। তাই অন্যান্য পানীয়র চেয়ে সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস উষ্ণ পানির সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে খেতে পারলে লিভার সুস্থ থাকবে, একই সঙ্গে বাড়বে তার কর্মক্ষমতাও।

৩) রসুনে রয়েছে সালফারের উপাদান যা লিভারের এনজাইমের কার্যকারীতা বাড়াতে সাহায্য করে। এ ছাড়াও রসুনে রয়েছে অ্যালিসিন ও সেলেনিয়াম যা লিভার পরিশুদ্ধ করার পাশাপাশি তার সুস্থতা নিশ্চিত করে। তাই প্রতিদিন অন্তত এক কোয়া রসুন খাওয়ার অভ্যাস করুন। প্রতিদিন সকালে খালি পেটে কাঁচা রসুন খেতে পারলেও ভাল ফলাফল পাওয়া যাবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন