ফেসবুক অ্যাপ ইনস্টল হবে না হুয়াওয়েতে

  

পিএনএস ডেস্ক: চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের নতুন ফোনে ফেসবুক অ্যাপস ইনস্টলেশন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। একই সঙ্গে ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম ইনস্টলেশনের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা থাকছে।

ফেসবুক জানিয়েছে, ইতোমধ্যে হুয়াওয়ে ফোনগুলোতে যারা অ্যাপসের মাধ্যমে ফেসবুক ব্যবহার করছেন, তারা এটি পরবর্তীতেও ব্যবহার করতে পারবেন। এসব ব্যবহারকারীরা অ্যাপসটির আপডেটও দিতে পারবেন। তবে নতুন করে যারা এ ফোন ব্যবহার করতে যাচ্ছেন বা নতুন করে অ্যাপস ইনস্টল দিতে চাইবেন, তারা ফেসবুকের অ্যাপসটি ইনস্টল করার কোনো সুযোগ পাবেন না। একইসঙ্গে নতুন করে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের অ্যাপসও ইনস্টল করা যাবে না চীনা প্রযুক্তি জায়ান্টের এই ফোনে। কিন্তু কবে নাগাদ ফেসবুকের এ নিষেধাজ্ঞা আসছে, তা জানানো হয়নি।

এদিকে হুয়াওয়ের ফোনে ফেসবুক অ্যাপস ইনস্টল না হলে কোম্পানিটি বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবে বলে ধারণা করছেন প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। তারা বলছেন, স্মার্টফোন ক্রেতা ও বিক্রেতারা সবসময়ই দেখেন ফোনে জনপ্রিয় অ্যাপস, যেমন ফেসবুক- ইনস্টল বা সাপোর্ট করে কি-না।

বলা হচ্ছে হুওয়ায়েকে আরও চাপে ফেলতে এবার মার্কিন সোস্যাল নেটওয়ার্ক কোম্পানি ফেসবুককে হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে ওয়াশিংটন। এর আগে হুয়াওয়ের ফোনে নিজেদের গুগলের সেবা কেড়ে নেওয়ার কথা বলে চাপ সৃষ্টি করে দেশটি।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech