পৃথিবীর সঙ্গে যোগাযোগ করছে এলিয়েনরা!

  

পিএনএস ডেস্ক: ভিনগ্রহী কিংবা এলিয়েনদের নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। এবার পৃথিবী নামক গ্রহটির সঙ্গে এই এলিয়েনরা যোগাযোগ করতে ‍শুরু করেছে বলে ধারণ করছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ভিনগ্রহ থেকে আসছে রেডিও সিগন্যাল। বিজ্ঞানের ভাষায় সিগন্যালকে বলা হয় ‘ফাস্ট রেডিও বার্স্টস’।

সম্প্রতি এলিয়েন বা ভিনগ্রহের প্রাণীদের নিয়ে একাধিক রিপোর্ট প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। তারা জানিয়েছেন, কয়েক যোজন আলোকবর্ষ দূরে থাকা কোনও ছায়াপথ থেকে ক্রমাগত সংকেত আসছে পৃথিবীতে। সেই সঙ্কেত ধরা পড়েছেমহাকাশ গবেষণার ব্যবহৃত শক্তিশালী টেলিস্কোপে।

আর সেই সঙ্কেতের কারণে বিজ্ঞানীদের মনে আবারও প্রশ্ন জেগেছে, তবে কি এই মহাবিশ্বে পৃথিবীর মতো দ্বিতীয় তৃতীয় কোনও গ্রহের অস্তিত্ব আছে? সেখানেও কি কোনও প্রাণীর অস্তিত্ব রয়েছে? তা না হলে কোথা থেকে আসছে এইসব সঙ্কেত?

২০১৭ সালে প্রথমবার এ ধরনের সঙ্কেত ধরা পড়েছিল টেলিস্কোপে। বছর দুয়েক আগে যেসব সিগন্যাল আসছিল তার মধ্যে এবার ২টি সঙ্কেত ক্রমাগত আসছে।

প্রাথমিক গবেষণায় বিজ্ঞানীদের দাবি, পৃথিবীর ছায়াপথের পাশের কোনও ছায়াপথ থেকেই এ সঙ্কেত আসছে। যদিও ওই রেডিও সিগন্যালের সঠিক উৎস ও ধরন সম্পর্কে এখনও নিশ্চিত নন তারা।

অন্তত ১৫০ কোটি আলোকবর্ষ দূর থেকে সেই শব্দ শোনা যাচ্ছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech