চাকরি ছাড়ছে কর্মীরা, পতনের মুখে ফেসবুক!

  12-12-2019 02:18PM

পিএনএস ডেস্ক: একের পর এক চাপ আসছে ফেসবুকের দিকে। গত দু’বছরে অসংখ্যবার জরিমানা গুনতে হয়েছে মার্কিন প্রতিষ্ঠানটিকে। ব্যবহারকারীর তথ্য পাচারের অভিযোগ তো আছেই। এসব কিছু ছাপিয়ে এখন আলোচনায়, কর্মীদের ফেসবুক ছেড়ে দেয়ার ঘটনা। অথচ একসময় প্রতিষ্ঠানটিতে চাকরির জন্য সাগ্রহে অপেক্ষা করতেন সবাই।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের চাকরি-সংক্রান্ত ওয়েবসাইট গ্লাসডোরের করা সেরা কর্মস্থলের তালিকায় ফেসবুকের অধঃপতন হয়েছে। গ্লাসডোরের তালিকা অনুযায়ী, টানা দ্বিতীয় বছর সেরা কর্মস্থলের তালিকায় পিছিয়েছে ফেসবুক। এবার ১৬ থেকে নেমে ২৩ নম্বর অবস্থানে চলে গেছে। কারণও আছে, বর্তমানে টিকটকের মতো প্রতিষ্ঠান ফেসবুকের কর্মী ভাগিয়ে নিতে পারে! খবর রয়টার্স।

হাবস্পট, বেইন অ্যান্ড কো এবং ডকুসাইন নামের তিনটি প্রতিষ্ঠান শীর্ষস্থান দখল করে নিয়েছে। নাম-পরিচয় গোপন রেখে প্রতিষ্ঠানের কর্মীরা গ্লাসডোরে তাদের প্রতিষ্ঠানের মূল্যায়নের সুযোগ পান। প্রথম তিন প্রতিষ্ঠানের বেশিরভাগ কর্মীই ৫-এর মধ্যে সর্বোচ্চ নম্বর দিয়েছে। অন্যদিকে ফেসবুকের কর্মীরা এর আগে গড়ে সাড়ে ৪ র‍্যাঙ্কিং করলেও এবার তা ৪ দশমিক ৪ র‍্যাঙ্কিংয়ে নামিয়ে দিয়েছেন।

তবে র‍্যাঙ্কিংয়ে পেছালেও গড়পড়তা গ্লাসডোর তালিকায় থাকা প্রতিষ্ঠানের চেয়ে কিছুটা এগিয়ে আছে ফেসবুক। অধিকাংশ প্রতিষ্ঠানের র‍্যাঙ্কিং সাড়ে ৩-এর মতো। গ্লাসডোর ২০২০ র‍্যাঙ্কিং বলছে, ফেসবুকের কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর থেকে সেরা কর্মস্থল হিসেবে কর্মীদের মধ্যে আস্থা কমতে থাকে। প্রতিষ্ঠানটিতে এখন কলেজ গ্র্যাজুয়েট ও সফটওয়্যার প্রকৌশলীদের নিয়োগ দিতে হিমশিম খাচ্ছে।

গ্লাসডোর মূলত আটটি বিষয়ের ওপর নির্ভর করে এ তালিকা করে। কর্ম ও জীবনের ভারসাম্য, জ্যেষ্ঠ কর্মী ব্যবস্থাপনা, বেতন ও সুবিধার মতো বিষয়গুলো এর সঙ্গে যুক্ত। তালিকায় আসতে হলে প্রতিষ্ঠানগুলোকে কমপক্ষে এক হাজার কর্মী ও সব বিভাগে কমপক্ষে ৭৫ রেটিং পেতে হয়।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন