বলয়গ্রাস সূর্যগ্রহণ বৃহস্পতিবার, দেখা যাবে বাংলাদেশ থেকেও

  24-12-2019 08:09PM


পিএনএস ডেস্ক: আগামী বৃহস্পতিবার বলয়গ্রাস সূর্যগ্রহণ ঘটবে। গ্রহণটি ওই দিন বাংলাদেশ সময় সকাল ৮টা ৩০ মিনিটে শুরু হয়ে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকে আংশিক সূর্য গ্রহণ দেখা যাবে।

মঙ্গলবার আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, গ্রহণটি শুরু হবে আরব সাগরের ওমানের রাস মাদ্রাকাহ’র দক্ষিণ-পশ্চিম দিকে বাংলাদেশ সময় সকাল ৮টা ৩০ মিনিটে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে বাহরাইনের উরায়ারাহ’র পশ্চিম দিকে ৯টা ৩৬ মিনিট ৬ সেকেন্ডে। সর্বোচ্চ গ্রহণ শুরু হবে ১১টা ১৭ মিনিট ৪২ সেকেন্ডে মালাক্কা প্রণালিতে রূপাথ দ্বীপের দক্ষিণ-পূর্ব দিকে এবং গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে ফিলিপাইন সাগরের গুয়াম দ্বীপের দক্ষিণ-পশ্চিম দিকে।

আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকেও দেখা যাবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। এদিন রাজধানী ঢাকায় সকাল ৯টা ৪ মিনিট ১৮ সেকেন্ড থেকে দুপুর ১২টা ৬ মিনিট ৪২ সেকেন্ড পর্যন্ত দেখা যাবে গ্রহণ। প্রায় কাছাকাছি সময়ে বাংলাদেশের অন্যান্য এলাকার বাসিন্দারাও গ্রহণ দেখতে পাবে।

চাঁদ পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মধ্যে এক সরলরেখায় এসে গেলে পৃথিবীর থেকে সূর্য কিছু সময়ের জন্য সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায়। অর্থাৎ সূর্য চাঁদের নিচে ঢাকা পড়ে। এই মহাজাগতিক ঘটনার নাম সূর্যগ্রহণ। তবে বলয়গ্রাস চন্দ্রগ্রহণে চাঁদ একই সরলরেখা থেকে কিছুটা দূরে থাকায় সূর্য পুরোপুরি ঢাকা পড়ে না। তাই সূর্যের বাইরের অংশটিকে উজ্জ্বল বলয়ের মতো দেখায়।

খালি চোখে সূর্যগ্রহণ দেখা উচিত নয়। তাতে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। অ্যালুমিনাইজড মাইলার, কালো পলিমার কিংবা ১৪ নম্বর শেডের ঝালাই কাচ দিয়ে সূর্যগ্রহণ দেখা উচিত। তবে টেলিস্কোপের সাহায্যে সাদা বোর্ডে সূর্যের প্রতিবিম্ব তৈরি করে নেওয়াটাই গ্রহণ দেখার সব থেকে ভালো উপায়। অনলাইনেও সূর্যগ্রহণ দেখার সুযোগ রয়েছে। Slooh.com ওয়েবসাইট থেকে সূর্যগ্রহণটি লাইভ স্ট্রিম করা হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন