সড়কে নিরাপত্তা নিয়ে কাজ করছে ‘স্মার্ট ড্রাইভার’ সেবা

  25-12-2019 01:11AM

পিএনএস ডেস্ক: বাংলাদেশ অনেক এগিয়ে যাচ্ছে। উন্নয়নের মহাসড়কে রয়েছে। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। কিন্তু যতই এগিয়ে যাক, যতই উন্নয়ক হোক- প্রতিদিন খবরের পাতা ওল্টালে কিংবা টিভি চ্যানেলে চোখ রাখলেই প্রতিনিয়ত শিরোনাম ভেসে আসে সড়ক দুর্ঘটনার। এসব দুর্ঘটনায় মর্মান্তিক মৃত্যুর মুখে পতিত হন অনেক দুর্ভাগা মানুষ। নিমিষেই শেষ হয়ে যায় ভুক্তভোগি এবং তার পরিবারের স্বপ্ন। সড়কে এমন মৃত্যুর মিছিল চলছেই।

এর পেছনে একমাত্র কারণ, গাড়ি চালকদের দক্ষতার অভাব। বেপরোয়া গাড়ী চালনা, প্রশিক্ষণের অভাব, গাড়ী চালনার সময় মোবাইলে কথা বলা, রাস্তায় একাধিক গাড়ীর প্রতিযোগিতা কিংবা ট্র্যাফিক আইন অমান্য করে গাড়ী চালানো- আরো কত কিছু দায়ী সড়ক দুর্ঘটনার পেছনে।

যদিও এসব রোধ করার জন্য সরকার সড়ক নিরাপত্তা আইন প্রণয়ন করেছে। কিন্তু, আইন দিয়ে কি আর মানুষের মতি-গতি পরিচালনা করা সম্ভব! যদি, তাদের সঠিক প্রশিক্ষণ এবং আইন-কানুন সম্পর্কে জানা না থাকে!

এসব বিবেচনা করেই স্মার্টসেবা নামে একটি প্রতিষ্ঠান নিয়ে এসেছে ‘স্মার্ট ড্রাইভার’ অ্যাপস। যে অ্যাপস দিয়ে সহজেই একজন দক্ষ, প্রশিক্ষিত এবং বিশ্বস্ত ড্রাইভারের সন্ধান পাবেন গাড়ির মালিকরা।

জাতীয় প্রেসক্লাবে ‘নিরাপদ সড়ক বাস্তবায়নের লক্ষ্যে প্রশিক্ষিত ও বিশ্বস্ত চালক সরবরাহ নিশ্চিত করণ: আমাদের মূল লক্ষ্য’ - শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানেই এসব বিষয়ে আলোকপাত করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বুয়েটের শিক্ষক, জাতীয় নাট্য ব্যক্তিত্ব ড. ইনাম আহমেদ। বাংলাদেশ ফুটবল দলের সাবেক অধিনায়ক, স্মাটসেবা লিমিটেডের প্রধান নির্বাহী এসএম রিজাউল ইসলামসহ আরো অনেকে।


প্রধান অতিথির বক্তব্যে ড. ইনাম আহমেদ বলেন, আমরা স্বপ্নের বাংলাদেশ গড়ার জন্য এগিয়ে যাচ্ছি। কিন্তু দেখা যাচ্ছে, প্রতিদিন পত্রিকার পাতা মেললে কিংবা টিভিতে চোখ রাখলেই দেখি সড়কে মৃত্যুর খবর। কত স্বপ্ন ধূলিস্যাৎ হয়ে যাচ্ছে এসব ঘটনায়। এ জন্য দরকার আমাদের দক্ষ এবং প্রশিক্ষিত চালক।

‘স্মার্ট ড্রাইভার’- প্রতিষ্ঠানটির সঙ্গে আমি যুক্ত হয়েছি আরও আগে। যুক্ত থেকে দেখেছি তাদের কার্যক্রম। আমার বিশ্বাস, ছাঁকনির মত ছেঁকে তারা দক্ষ, প্রশিক্ষিত এবং বিশ্বস্ত ড্রাইভারদের নিয়োগ দিয়ে থাকে।

স্মাট সেবার প্রধান নির্বাহী এসএম রিজাউল ইসলাম তার লিখিত বক্তব্যে বলেন, ‘বাংলাদেশে প্রথমবারের মত নিরাপদ সড়ক বাস্তবায়নরে লক্ষ্যে প্রশিক্ষিত ও বিশ্বস্ত চালকের নিশ্চয়তা প্রদানে কাজ করছে স্মার্ট সেবার অন্যতম উদ্যোগ স্মার্ট ড্রাইভার বিডি ডট কম। গত চার বছর ধরে এ খাতে অত্যন্ত সফলতার সাথে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে স্মার্ট সেবা পরিবার। ইতোমধ্যে স্মার্ট সেবার, স্মার্ট ড্রাইভারে প্রায় ১০ হাজার চালক নিবন্ধিত রয়েছে। এদেরকে আমরা প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলার পাশাপাশি বিশ্বস্ত চালকের আসনে প্রতিস্থাপন করছি।’

৮১৬ বর্গকিলোমিটারের এই ঢাকা শহরে চলছে প্রায় ১৪ লক্ষ গাড়ি। প্রতিদিনই এ সংখ্যা বেড়েই চলেছে। এর সাথে প্রতিদিনই যুক্ত হচ্ছে নতুন নতুন গাড়ি- যার অর্ধেকই ব্যক্তি মালিকানাধীন। এসব গাড়ির চালকের আসনে দক্ষ ও বিশ্বস্ত মানুষ পাওয়া দুষ্কর হয়ে দাঁড়িয়েছে। এ লক্ষ্যেই দক্ষ ও বিশ্বস্ত চালক নিয়ে স্মার্ট ড্রাইভার কাজ করছে জানালেন সিইও।

পিএনএস/ হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন