প্রযুক্তিতে বদলে যাচ্ছে বিশ্ব, পিছিয়ে নেই বাংলাদেশ

  04-01-2020 09:40PM

পিএনএস ডেস্ক : বিশ্বের সঙ্গে তালমিলিয়ে পরিবর্তন দেখা যাচ্ছে আমাদের দেশের প্রযুক্তি খাতে। ‘তথ্যপ্রযুক্তি’ পরিণত হয়েছে একটি দেশের অর্থনৈতিক কাঠামোর মেরুদণ্ড । দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসার বিকাশের ওপর গুরুত্ব আরোপ করেছে সরকার।

বিশ্বপ্রযুক্তি পরিবর্তনে পিছিয়ে নেই বাংলাদেশ। সরকারি-বেসরকারি বিভিন্ন কর্মক্ষেত্রে পাশাপাশি তরুণরা ফ্রিল্যান্সিংয়ে বেশ সুনাম অর্জন করে। দ্য ২০২০ ট্যালেন্ট টেকনোলজি আউটলুক’ নামের সমীক্ষা পরিচালনা করে কর্মী সমাধানদাতা প্রতিষ্ঠান এসসিআইকেই। চাকরির জন্য যোগ্য কর্মী খুঁজে বের করা। চাকরি থেকে ঝরে পড়ার হার বেড়ে যাওয়া এবং হতাশার হার ২২ শতাংশ ছাড়ানোর ফলে এখন নিয়োগ মানে চাকরি নয় বরং কর্মীকে আকর্ষণের বিষয় হয়ে দাড়িয়েছে।

বাণিজ্যিক সেবায় বঙ্গবন্ধু স্যাটেলাইট : ২০১৮ সালে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ মহাকাশে যাত্রা করলে বাণিজ্যিকভাবে সেবা দেওয়া শুরু করে ২০১৯ সাল থেকে। এই বছরে স্যাটেলাইটে দেশের সব টেলিভিশন যুক্ত হয়। মোবাইল ফোন অপারেটর বাংলালিংকসহ দুই ডিটিএইচ কোম্পানি আকাশ ও বায়ারের কাছে স্যাটেলাইটের ব্যান্ডউইথ এবং ট্রান্সপন্ডার ভাড়া দিয়ে আয় শুরু হয়।

এডিএন, স্কয়ারসহ আরো দুটি কোম্পানি এই স্যাটেলাইট থেকে সেবা নেওয়া শুরু করে।

‘আমার গ্রাম-আমার শহর’ ‘তারুণ্যের শক্তি’ কার্যক্রম শুরু : আমার গ্রাম আমার শহর ও তারুণ্যের শক্তি’-বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে । ‘আমার গ্রাম-আমার শহর’ পাইলটিং ভিত্তিতে বাস্তবায়নের জন্য ৮টি বিভাগের ৮টি ইউনিয়নকে নির্বাচন করা হয়। পাইলটিং প্রস্তুতির অংশ হিসেবে জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে নাগরিক মতামতের ভিত্তিতে কার্যক্রম বাস্তবায়নে পৃথক পৃথক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালার গেজেট : গত বছরের শুরুর দিকে প্রকাশিত হয় জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা গেজেট। দেশের অনলাইন ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ এই নীতিমালার গেজেটের পর চলতি বছর আবার সংশোধনে যায়। জাতীয় বিনিয়োগ নীতিমালার সঙ্গে সামঞ্জস্য আনতে অনলাইনসেবা ও কেনাকাটায় বিনিয়োগের পরিবর্তন আনার উদ্যোগ নেয়া হয়।

সরকারি স্টার্টআপ কোম্পানির অনুমোদন : এই বছর সরকার স্টার্টআপে বিনিয়োগ উদ্যোক্তা সংস্কৃতি গড়তে তথ্য-প্রযুক্তি বিভাগের স্টার্টআপ কম্পানি গঠনের প্রস্তাবে অনুমোদন দেয়। ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কম্পানি’ নামে কম্পানির অনুমোদিত মূলধন হবে ৫০০ কোটি টাকা।
পরিশোধিত মূলধন হিসেবে ১০০ কোটি টাকা নিয়ে যাত্রা শুরু হবে কম্পানির। একেকটি শেয়ারের অভিহিত মূল্য হবে ১০ টাকা। কোম্পানির চেয়ারম্যান হবেন তথ্য-প্রযুক্তি সচিব। পরিচালকের সংখ্যা হবে সাতজন। বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও অতিরিক্ত সচিব পদমর্যাদার কর্মকর্তারা পর্ষদে থাকবেন। এতে ৩৬ জন জনবল থাকার কথা রয়েছে।

নতুন সাবমেরিন কেবলের কনসোর্টিয়ামে বাংলাদেশ : দেশের তৃতীয় সাবমেরিন কেবলের কনসোর্টিয়াম সি-মি-উই ৬- যোগ দেয়া চূড়ান্ত করে বাংলাদেশ। কেবল থেকে ১০ হাজার জিবিপিএস ব্যান্ডউইথ নেওয়া হবে। ১৫ সেপ্টেম্বর কনসোর্টিয়ামের সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ।

আইপিটিভি চালু : দুই বছর আইপিটিভি বন্ধ থাকার পর চলতি বছর সরকার ২৩টি আইপিটিভির অনুমোদন দেয়। প্রতিষ্ঠানটি দেশে প্রথম হিসেবে ট্রিপল প্লে সেবা চালু করে। একটি কেবলের মাধ্যমে দ্রæতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট, ভয়েস কল এবং ইন্টারনেটে টিভি দেখার সুবিধা পায়। এছাড়া লিংক থ্রি টেকনোলজিস, আইসিসি কমিউনিকেশন্স, ডিজি জাদু ব্রডব্যান্ড, বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি ও প্রিসমা ডিজিটাল কোম্পানি আইপিটিভিসহ কয়েকটি কম্পানি আইপিটিভি চালু করে ২০১৯ সালে।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন