মায়ের নামে অ্যাপ তৈরি করলো বাংলাদেশি ১০ বছরের শিশু

  

পিএনএস ডেস্ক: ফ্রি ভিডিও কল ও চ্যাটের অ্যাপ্লিকেশন বানিয়ে বিস্ময় সৃষ্টি করলো আয়মান আল আনাম নামের এক বাংলাদেশি শিশু। গত বছরের ২৭ ডিসেম্বর গুগল প্লে স্টোরে অ্যাপটি আপলোড করে আয়মান। আপলোডের পর থেকে এখন পর্যন্ত প্রায় ১৫ হাজারেরও বেশি মানুষ অ্যাপটি ডাউনলোড করেছেন।

আয়মান তার মায়ের নামে এ অ্যাপটির নাম রেখেছে - লিটা। আয়মানের বয়স মাত্র ১০ বছর। সে চট্টগ্রামের সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজে পঞ্চম শ্রেণিতে পড়ছে।

জ্ঞান হবার পর থেকেই প্রযুক্তির প্রতি বেশ আগ্রহী ছিলো আয়মান। এই ছোট বয়সে অ্যাপ তৈরির বিষয়ে আয়মান আল আনাম জানায়, বাংলাদেশের মানুষ ইদানিং বেশি অ্যাপ নির্ভর হয়ে পড়েছেন। কথা বলার জন্য হোয়াটসআপ, ইমো, ভাইবার ব্যবহার করছেন। এমনকি স্বাস্থ্য সচেতনার জন্যও অ্যাপের ওপর নির্ভর করছেন অনেকে। তাই আমি এই বিষয়টির দিকে বেশি নজর দিয়েছি।

আয়মান বলে, বার্তা আদান-প্রদানের জন্য আমরা বিদেশি সব অ্যাপ ব্যবহার করি। এতে আমাদের গোপনীয়তা নষ্ট হচ্ছে। তাই আমার চিন্তায় এলো, যোগাযোগ রক্ষার্থে আমরা নিজেদের কোনো অ্যাপ কেনো ব্যবহার করছি না! সেই চিন্তা থেকেই অ্যাপটি তৈরি করেছি আমি।

আয়মানের দাবি, তার অ্যাপে অন্য সব যোগাযোগের অ্যাপের চাইতে ভালো মানের ভিডিও ও শব্দ পাওয়া যায়। তাছাড়াও অন্য সব অ্যাপের তুলনায় এটির সাহায্যে বড় আকারের ফাইল আদান-প্রদান সম্ভব। আয়মানের এই সফলতার বিষয়ে তার বাবা সালাম নিশাদ বলেন, বড় হয়ে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হয়ে গুগল হেড কোয়ার্টারে চাকরি করতে স্বপ্ন দেখছে আয়মান। সে লক্ষ্যেই আমরা তাকে উৎসাহ দিয়ে যাচ্ছি।



আয়মানের এই অ্যাপ তৈরির বিষয়ে বুয়েটের প্রফেসর ড. মো. কায়কোবাদ বলেন, প্রযুক্তি বিষয়ে ছেলেটির জ্ঞান আল্লাহ প্রদত্ত। আমাদের উচিত তার প্রতিভাকে বিকশিত করতে তাকে সমর্থন দিয়ে যাওয়া।

এই অ্যাপটি তৈরিতে আয়মানের ১০ মাস সময় লেগেছে। কোনো বিশেষজ্ঞের সাহায্য ছাড়া শুধু ইউটিউব টিউটোরিয়াল দেখে দেখেই অ্যাপটি নির্মাণ করতে সক্ষম হয়েছে সে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech