সেবা বন্ধের হুমকি ফেসবুক, গুগলের

  

পিএনএস ডেস্ক:ফেসবুক, গুগল, টুইটারসহ অন্য প্রযুক্তি প্রতিষ্ঠান তাদের সেবা বন্ধের হুমকি দিয়েছে পাকিস্তানকে। পাকিস্তান সরকারের নতুন নীতিমালার বিরোধিতা করে এমন হুঁশিয়ারি দিয়েছে প্রতিষ্ঠানগুলো।

নিউজ ইন্টারন্যাশনালের প্রতিবেদন অনুসারে, প্রযুক্তি প্রতিষ্ঠানের জোটভিত্তিক সংগঠন এশিয়া ইন্টারনেট কোয়ালিশন (এআইসি) থেকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি দিয়ে নতুন নীতিমালা সংশোধনের আহ্বান জানানো হয়েছে। এতে বলা হয়েছে, যে নীতিমালা সম্প্রতি লেখা হয়েছে, তার অধীনে এআইসি সদস্যদের পাকিস্তানে কার্যক্রম চালু রাখা এবং ব্যবসা করা মারাত্মক কঠিন, সংগঠনটি চিঠিতে লিখেছে, ‘এটি সংশোধন না করা হলে সেবা বন্ধ করে দিতে হবে।’

এআইসি বলছে, ‘আমরা সামাজিক যোগাযোগমাধ্যম নীতিমালার বিরুদ্ধে নই। পাকিস্তানে এখনই কঠোর নিয়ম আছে। নতুনভাবে এসব করা হলে ব্যবহারকারীর প্রাইভেসি হুমকিতে পড়বে।’

দেশটির নতুন নীতিমালায় সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠানগুলোতে ইসলামাবাদে অফিস খুলতে নির্দেশ দেয়া হয়েছে। ডাটা সার্ভিস তৈরি করতে বলা হয়েছে, যাতে ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ করা যায় এবং যেকোনো সময় সরিয়ে ফেলা যায়। এসব কাজ করতে ব্যর্থ হলে কার্যক্রম স্থগিতের পাশাপাশি বড় অঙ্কের জরিমানার ব্যবস্থা রাখা হয়েছে।

পাকিস্তানের আইন অনুযায়ী, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান টার্গেট করে সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো অপরাধ করলে নাগরিকদের শাস্তির আওতায় আনা হবে। কনটেন্ট সরিয়ে নিতে নির্দেশ দেয়া হবে। সংশ্লিষ্ট কোম্পানি ১৫ দিনের ভেতরে এসব করতে ব্যর্থ হলে তাদের কার্যক্রম স্থগিতের পাশাপাশি সর্বোচ্চ ৫০০ মিলিয়ন পাকিস্তানি রুপি বা ৩ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হবে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন