দেশের জাতীয় ডোমেইন নবায়নে বিলম্ব মাশুল মওকুফ

  

পিএনএস ডেস্ক: কোভিড-১৯ থেকে সৃষ্ট বৈশ্বিক সংকট বিবেচনায় বাংলা ভাষায় স্বীকৃত বাংলাদেশের জাতীয় ডোমেইন ডট বাংলা (.Bangla) এবং ডট বিডি (.BD) নবায়নে বিলম্ব মাশুল মওকুফ করা হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের নির্দেশে রোববার (৫ এপ্রিল) এ সিদ্ধান্ত ঘোষণা করে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড ( বিটিসিএল)।

গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, ১ মার্চ ২০২০ থেকে ১ জুন ২০২০ পর্যন্ত বিলম্ব মাশুল ছাড়াই ডট বাংলা ও ডট বিডি নবায়ন করা যাবে। এছাড়া ইতোমধ্যে যে সকল গ্রাহক পহেলা মার্চের পর বিলম্ব মাশুলসহ ডোমেইন নবায়ন করেছেন তাদের বিলম্ব মাশুল ফেরত দেয়া হবে।

এছাড়া চলমান এ পরিস্থিতিতেও ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে ঘরে বসেই ডিজিটাল সেবা নির্বিঘ্ন করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এর আগে এই দুটি ডোমেইন প্রিমিয়াম ক্যাটাগরিতে বার্ষিক বিক্রয় মূল্য ছিল যথাক্রমে ৫ হাজার এবং ১৫ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত। কিন্তু নতুন এ ঘোষণায় পূর্বমূল্য কমিয়ে সকলের জন্য একটি মাত্র ক্যাটাগরিতে বার্ষিক বিক্রয় মূল্য মাত্র ৮০০ টাকা নির্ধারণ করা হয়।

এর ফলে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারসহ সংশ্লিষ্ট সেবায় নিয়োজিত সার্ভিসসমূহ বিশেষ করে সাবমেরিন ক্যাবল, টেলিটক এবং বিটিসিএল এর জন্য যেকোনো পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন ডিজিটাল সেবা নিশ্চিত করতে কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন