করোনা নিয়ে নতুন গবেষণায় বেরিয়ে এলো ‘ভয়ংকর’ তথ্য

  

পিএনএস ডেস্ক : নতুন করে গবেষণায় প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে আরও ভয়ংকর তথ্য বেরিয়ে এসেছে। বিশেষজ্ঞদের এক গবেষণায় দেখা গেছে, আক্রান্ত ব্যক্তি সেরে ওঠার দুই মাস পরও তার শরীরে ভাইরাসটির নানা উপসর্গ থেকে যাচ্ছে। এতে মৃত্যুঝুঁকিও রয়েছে বলেও যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বসের খবরে বলা হয়।

করোনাভাইরাসের অ্যান্টিডট নিয়ে পরীক্ষার পর গবেষকরা চূড়ান্ত ফল দিয়েছিলেন- যারা আক্রান্ত হয়েছেন, তাদের শরীরেই অ্যান্টিবডি তৈরি হয়। যা দিয়ে সংক্রমণ ঠেকানো সম্ভব। এমনকি সেরে ওঠা রোগীর প্লাজমা দিয়ে আরেক আক্রান্ত রোগীকে সারিয়ে তোলা সম্ভব। কিন্তু ইতালির গবেষক দলের গবেষণায় পাওয়া নতুন এ তথ্য চিকিৎসকদের চিন্তায় ফেলছে।

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত গবেষণায় জানা যায়, ইতালি থেকে আসা ১৪৩ জন করোনা আক্রান্তের ওপর একটি সমীক্ষা চালিয়েছিলেন গবেষকরা। তাদের মধ্যে ৯০ শতাংশ মানুষ দুই মাস পরও শরীরে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে চলাফেরা করছেন।


গবেষণায় দেখা গেছে, উপসর্গ থেকে যাওয়ায় রোগীরা ক্লান্তি ও নানারকম শারীরিক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন। অপর দিকে ১৩ শতাংশ মানুষ একেবারে উপসর্গ মুক্ত হতে পেরেছেন।

গবেষকরা বলছেন, উপসর্গ থেকে যাওয়ায় সময়কাল দীর্ঘ হলে ব্যক্তির মৃত্যুঝুঁকি রয়েছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন