পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

  06-10-2020 05:55PM

পিএনএস ডেস্ক: পদার্থ বিজ্ঞানে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ বছর নোবেল পুরস্কার পাচ্ছেন ৩ বিজ্ঞানী। তারা হলেন- রবার্ট পেনরোজ, রেইনহার্ড গেঞ্জেল ও আন্দ্রেয়া গেজ।

দুই তত্ত্বের জন্য এই তিন পদার্থ বিজ্ঞানীকে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

এরমধ্যে রজার পেনরোজকে ‘সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের ভবিষ্যদ্বাণী বলিষ্ঠকরণে ব্ল্যাকহোলের গঠন আবিষ্কার’ এর জন্য নোবেল পুরস্কারের অর্ধেক দেয়া হচ্ছে।

অন্যদিকে ‘আমাদের ছায়াপথের কেন্দ্রে একটি সুপারম্যাসিভ কমপ্যাক্ট বস্তু’ আবিষ্কারের জন্য রেইনহার্ড ও আন্দ্রেয়াকে পুরস্কারের বাকি অর্ধেক দেয়া হচ্ছে।

মঙ্গলবার (৬ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে নোবেল কমিটি ২০২০ সালে পদার্থে নোবেল জয়ীদের নাম ঘোষণা করেন।

গেল বছর মহাবিশ্ব নিয়ে ‘যুগান্তকারী’ আবিষ্কারের জন্য জেমস পেবলস, মিচেল মেয়র ও ডিডিয়ের কুইলেজকে পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার দেয়া হয়েছিল।

এদিকে গতকাল সোমবার চিকিৎসায় চলতি বছর নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন তিন চিকিৎসা বিজ্ঞানী। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হচ্ছে। এই তিনজন হলেন- হার্ভে জে, অল্টার, মাইকেল হাউটন ও চার্লস এম. রাইস।

আগামীকাল বুধবার (০৭ অক্টোবর) রসায়নশাস্ত্রে, বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সাহিত্যে, শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

চলতি বছরের ডিসেম্বরে নোবেল পুরস্কার প্রদানের অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও বৈশ্বিক করোনা মহামারির কারণে সেটি হচ্ছে না। বিজয়ীরা ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে ভার্চুয়াল নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।

এ বছর থেকে নোবেল পুরস্কারের অর্থমূল্যও বৃদ্ধি করা হয়েছে। এবার থেকে প্রত্যেক বিজয়ী ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা পাবেন, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৯ কোটি ৪৮ লাখ টাকা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন