পাগলা কুকুর আতঙ্কে পাইকগাছা পৌরবাসী!

  17-01-2018 04:15PM

পিএনএস, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : খুলনার পাইকগাছা পৌরসভায় বেওয়ারীশ কুকুরের উপদ্রব বেড়েছে আশঙ্কজনক হারে। পাগলা কুকুর আতঙ্কে পৌরবাসী! টনক নড়ছেনা পৌর কর্তিপক্ষের।

পৌরসভায় বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে পাগলা কুকুরের উপদ্রব মারাত্মক আকার ধারণ করেছে। ৪নং ওয়ার্ডবাসী মো. রবিউল ইসলাম গাজি বলেন, এর আগে পৌরসভার উদ্দ্যোগে বছরে দুই একটা কুকুর মারলেও গত দু'বছর কেনো কুকুর মারেনি। ফলে পাগলা কুকুরের পরিমান বেড়ে গেছে। তিনি আর বলেন পাগলা কুকুর নিধনের জন্য পৌর কর্তৃপক্ষের কোনো উদ্দ্যোগ নেই। প্রতিনিয়ত স্কুল, কলেজগামী শিক্ষার্থীসহ নারী, পুরুষ ও শিশুরা কুকুরের হামলার শিকার হচ্ছে।

এ বিষয়ে পাইকগাছা হাসপাতালের ডা. প্রশান্ত কুমারের কাছে কুকুরের কামড়ে আক্রান্ত ব্যাক্তির সংখ্যা জানতে চইলে তিনি বলেন, আমাদের কাছে খাতা কলমে কোনো সংখ্যা নাই, তবে প্রায় প্রতিদিনই দু'এক জন কুকুরের কামড়ে আক্রান্ত ব্যক্তি হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। কুকুরে কামড়ানো ভ্যাক্সিন সম্পর্কে জানতে চাইলে, তিনি বলেন হাসপাতালে ভ্যাক্সিন না থাকায় আমরা রুগীদের বাহির থেকে কেনার পরামর্শ দিয়ে থকি।

৬নং ওয়ার্ডের কুকুরের কামড়ে আক্রান্ত ব্যক্তি মো. শরিফুল ইসলাম বলেন হাসপাতালে ভ্যাক্সিন না থাকায়, আমাদের মতো গরিব মানুষদের বাহির থেকে ঔষধ কিনতে গেলে বিভিন্ন প্রকার হয়রাণী হতে হচ্ছে। পৌর এলাকা ঘুরে দেখা গেছে পাগলা কুকুরের উপদ্রব অনেক অংশেই বেড়ে গেছে। প্রায় এলাকায় কুকুর পথচারীদের ধাওয়া করে। বিশেষ করে ছোট ছেলে মেয়েদের দেখলেতো আর রেহাই নেই, পেছনে দৌড়াতে শুরু করে। ১নং ওয়ার্ডের মো. মমিন গাজী বলেন, আমাদের এলাকায় গরু, ছাগল, হাঁস, মুরগি প্রায় প্রতিদিনই কুকুরের আক্রমনের শিকার হচ্ছে।

এ বিষয় পশু হাসপাতালের কর্মকর্তা মো. জাহিদ ইকবল বলেন আমাদের এখানে প্রায় প্রতি দিনই বিভিন্ন এলাকা থেকে আসা কুকুরের কামড়ে আক্রান্ত গরু, ছাগল, হাঁস, মুরগীর চিকিৎসা দেওয়া হয়। ভ্যাক্সিন ও ঔষধ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমাদের কাছে ভ্যাক্সিন বা ঔষধ থাকলে আমরা এখান থেকে সেগুলা দিয়ে থাকি। আর যেগুলা না থাকে সে ঔষধ বাহির হইতে কেনার পরামর্শ দিয়ে থাকি।

পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর বলেন, কুকুর মারা নিষেধ আছে। পাগলা কুকুর উৎপাত বন্দে পৌর কর্তিপক্ষের পদক্ষেপ কি সে বিষয়ে জানতে চাইলে মেয়র বলেন কুকুর ধরে ভ্যাকসিন দিতে হবে কিন্তু পৌরসভায় কোনো ভ্যাকসিন নেই। কবে আসবে সেটাও তিনি বলতে পারেন না।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন