তিস্তা প্রধান খালের বেহাল অবস্থা দেখার কেউ নাই

  17-01-2018 04:45PM

পিএনএস, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : নীলফামারী জেলাধীন ডিমলা উপজেলা ডালিয়া হতে ১৭,৯২ কি:মি ধুন্দিবাড়ি পর্যন্ত প্রধান সেচ খালটির বেহাল অবস্থা দেখার কেউ নাই । ডালিয়া পানি উন্নয়ন বোর্ড নিয়ন্ত্রনাধীন বাম দিক পাকা রাস্তা, ডান দিক কাচা রাস্তা, এরই মধ্যোবর্তী অবস্থিত সেচ খালটি । উভয় দিকের ঝোপ ঝাড়ের কারনে এটি যে একটি তিস্তা প্রধান সেচ খাল তার কোন আকার খুজে পাওয়া দুস্কর। এমন কি পদচারিদের জীবন নাষের হুমকি হচেছ অহরহ।

এলাকাবাসি বলেন, এই সেচ খালটি সংস্কার করলে পদচারিগন উপকৃত হত। ঠিকাদারি প্রতিষ্ঠান সূত্রে যানা যায়, উক্ত সেচ খালটি মেরামতের জন্য প্রতিবছর বরাদ্ব প্রদান করা হয় কিন্তু বরাদ্বের পরিমান কম দেয়ার কারনে চাহিদা মাফিক কাজ সম্পুন্ন করা যায় না। অথচ তিস্তা প্রধান সেচ খালটি একটি জন গুরুত্ব সেচ খাল। যার মাধ্যমে ইরি কেশনে রংপুর, দিনাজপুর, বগুড়া, নীলফামারী জেলার সেচ কার্য প্রদান করা হয় ।

এর মাধ্যমে এতদ অঙ্গলের লক্ষ লক্ষ কৃষকের স্বার্থ জড়িত। অথচ উক্ত তিস্তা প্রধান খালের ব্যাপারে পাউবো কর্মকর্তা কর্মচারীদের অপতৎপরতা, অবহেলা, অবজ্ঞারদরুন সেচ খালটি ভেস্তে যেতে বসেছে। যে কোন সময় সাধারন মানুষের ব্যাপক ক্ষতি হতে পারে। বিশ্বাস্ত সূত্রে আরো জানা যায় ২০১৭-১৮ অর্থবছরে সেচ খালটি সংস্কারের জন্য যে পরিমাণ বরাদ্দ পাওয়া গেছে তার কোন কাজ করা হয়নি। এব্যাপারে জানতে চাইলে ডালিয়া উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ হাফিজুল হক বলেন ২০১৭-১৮ অর্থ বছরে বাজেদ স্বল্প থাকায় পূর্ণাঙ্গ কাজ করা সম্ভব নয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন