অবশেষে মৃত্যুর কাছে হার মানল ‘কমলা সুন্দরী’

  23-01-2018 01:10PM


পিএনএস, লালমনিরহাট: লালমনিরহাটের হাতীবান্ধায় রোববার রাতে ‘কমলা সুন্দরী’ নামের প্রায় ৫০ বছর বয়সী একটি স্ত্রী হাতি মারা গেছে।

সম্প্রতি কালীগঞ্জ করিম উদ্দিন পাবলিক স্কুল মাঠে অনুষ্ঠিত ‘দি রাজমণি সার্কাস’-এর জন্য সেটি লালমনিরহাটে আনা হয়েছিল। মালিকপক্ষ না আসায় সোমবার (২২ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত মৃত হাতিটি লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কের পাশে মিলনবাজার এলাকায় পড়েছিল।

হাতিটির মাহুত মনির হোসেন জানান, কালীগঞ্জে গত ৩১ ডিসেম্বর সার্কাস প্রদর্শনী শেষ হওয়ার পর হাতি রেখে সার্কাস চলে যায় নারায়ণগঞ্জে। তখন থেকে এটি কালীগঞ্জ-হাতীবান্ধা উপজেলার মধ্যে ঘোরাফেরা করছিল। কয়েক দিন আগে সেটি হাতীবান্ধার মিলনবাজারে অবস্থান নিয়ে বিভিন্ন দোকানপাট ও সড়কে গাড়ি থামিয়ে টাকা তুলছিল।

গত শুক্রবার মহাসড়কে থামাতে গেলে একটি ট্রাক হাতিটিকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এতে তার সামনের একটি পায়ের নিচের দিকে আঘাত লাগে। সেদিন থেকে হাতিটি অসুস্থ হয়ে পড়ে। এর আগে থেকে অবশ্য হাতিটির পেছনের একটি পা ভাঙা ছিল। এর বাইরে বয়সের কারণে সেটি নানা ধরনের রোগে ভুগছিল।

সব মিলিয়ে রোববার বিকেলে হাতীবান্ধার মিলনবাজার মৌলভী আবুল কাশেম সিনিয়র মাদরাসার মাঠে হাতিটিকে বেঁধে রাখা হলে রাতে সেটি মারা যায়।

হাতির মালিক বগুড়ার মহাস্থানগড়ের তোফাজ্জল হোসেন সরকার জানান, হাতিটির বয়স প্রায় ৫০ বছর। প্রায় ১৮ বছর আগে সিলেট থেকে এনে প্রথমে বুলবুল ও পরে রাজমণি সার্কাসে খেলা দেখানো হচ্ছিল। হাতীবান্ধার উদ্দেশে রওনা হয়েছেন জানিয়ে তিনি বলেন, ‘হাতিকে মাটিচাপা দেওয়া হবে। এক বছর পর এর হাড়গোড় তোলা হবে।’

হাতীবান্ধা হাইওয়ে থানার পরিদর্শক প্রসূন কান্তি দাস বলেন, ‘হাতিকে ধাক্কা দেওয়ার পর পর ট্রাকটি পালিয়ে গেছে।’ হাতীবান্ধা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. বাবুল মৃত হাতিটি দেখে এসে জানান, এটি কালীগঞ্জ থেকে হাতীবান্ধা এসেছিল বলে সেখানকার প্রাণিসম্পদ কর্মকর্তার প্রত্যয়ন নিয়ে পুঁতে ফেলতে হবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন