দখল দূষণে মৃত প্রায় শিবসা ও কপোতাক্ষ

  23-01-2018 09:14PM

পিএনএস, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : চিরচেনা নদ-নদী আজ মরা খালে পরিণত হচ্ছে। এক সময়কার ঐতিহ্যবাহী খরস্রোতে খুলনার পাইকগাছায় মৃত প্রায় দু'নদ-নদী শিবসা, কপোতাক্ষের দু’পাড়ে অবৈধ দখল আর দূষণে ক্রমেই রুগ্ন হচ্ছে। এমনকি দু’পাশ দিয়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা ও বর্জ্যরে চাপে ঝিঁমিয়ে গেছে দু’নদ-নদী। উপজেলার অভ্যন্তরে শিবসা, কপোতাক্ষের একাংশে নেই কোনো জোয়ার ভাটার উত্তাল ঢেউ। হারিয়ে গেছে যৌবন।

শিবসা কপোতাক্ষের ¯্রােতের তালে তালে বেধেছে কত কিশোর-কিশোরীর জীবন বিধান। ঢেউ এর সাথে দুলেছে কত যুবক-যুবতির হৃদয় তুলি। কত নব দম্পতি ঘর বেধেছে এর অববাহিকায়। কেউ তার খোঁজ রাখেনি। এই শিবসা কপোতাক্ষকে রক্ষার জন্য বিভিন্ন সময় নেতা কর্মী, জনপ্রতিনিধি ও সংশ্লিষ্টরা নানা বাণী শোনালেও এখন পর্যন্ত কার্যকর কোনো উদ্যোগ নেয়নি কেউ।

বরং উল্টো যাদের কাধে নদী রক্ষার দায়িত্ব তারাই নদী ভরাট করে চলেছে। মাছ চাষের নামে নদীর বিভিন্ন স্থানে বাধ সৃষ্টি করে পানির স্বাভাবিক গতিকে রুদ্ধ করে দিয়েছে। কেউবা নদীর চরে ময়লার স্তুপ বানাচ্ছে। এক সময় দক্ষিণাঞ্চলের মালামাল আনা নেওয়ার জন্য ব্যবসায়ীদের একমাত্র ভরসা ছিল শিবসা ও কপোতাক্ষ নদ। আর এখন সেই নদ-নদীকে সবাই ভুলতে বসেছে। যে যেভাবে পারছে সে সেইভাবে দখল ও দূষণ করছে। দু’নদ-নদী সরেজমিনে ঘুরে দেখা যায় কাশিমনগরের উত্তরে, কপিলমুনি বাজারের পিছনে, গোলাবাড়ি মোড়, আগড়ঘাটা, বোয়ালিয়া খেয়াঘাট, রাড়ুলী, আলোকদীপ, শিববাটী, কাটাখালী বাজার, মরিচচাপ খেয়াঘাটা, বড়দল খেয়াঘাট, চাঁদখাল বাজার এলাকা, পাইকগাছা বাজার, বয়রা গেট, হাড়িয়া নদীর মুখ সহ শিবসা ও কপোতাক্ষের বিভিন্ন অংশ দখল হয়ে গেছে। ভূমি দস্যুরা নদীর মাঝখান বরাবর নানা ধরনের কার্যকলাপ চালাচ্ছে।

অনেক জায়গায় বসতি নির্মাণ করা হয়েছে। কেউবা গড়ে তুলেছেন ব্যবসায়ীক প্রতিষ্ঠান। কেউ বা বানাচ্ছে ইটের ভাটা ইত্যাদি। এক সময়কার খরস্রোতে শিবসা, কপোতাক্ষ স্থান ভেদে ৫০০ থেকে ১৫০০ ফুট ও তার অধিক প্রসস্থ দু’নদ-নদী বর্তমানে কোথাও কোথাও ১০০ থেকে ২০০ ফুটে পরিণত হয়েছে। এর ফলে নদীর অস্তিত্ব এখন হুমকির মুখে পড়েছে। দখল ও দূষণ মুক্ত করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছে শিবসা, কপোতাক্ষের দু'পাড়ের মানুষ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন