কুমিল্লায় টিউবয়েলের পানি খেয়ে মা ও শিশুর মৃত্যু, অসুস্থ-৫

  

পিএনএস, (বারী উদ্দিন আহমেদ বাবর) কুমিল্লা : কুমিল্লায় মা ও শিশুর রহস্যজনক মৃত্যু হয়েছে। এ ঘটনায় গুরতর অসুস্থ হয়ে আরও ৫ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। মনোহরগঞ্জ উপজেলার নাথেরপেটুয়া ইউনিয়নের বিনয়ঘর বেপারী বাড়িতে এ ঘটনা ঘটে। খালেদা আক্তার খুকি (২০) ও তার ৩ মাস বয়সী মেয়ে ফারজানা আক্তার ফারিয়ার মৃত্যু হয়েছে। নিহতদের পরিবারের সদস্যদের দাবি বাড়িতে বসানো টিউবয়েলে পানি পানের পর তারা অসুস্থ হয়ে পড়ে।


স্থানীয় সূত্র জানা যায়, সোমবার অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার পথে শিশু ফারজানা মারা যায়। এরপর তার মা খালেদা আক্তার খুশিকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানোর পর চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাতে তিনিও মারা যান। পরিবারের অন্য সদস্যরা হলো ফরিদা বেগম (৫০), সুলতান মিয়া (৫৫), হারুনুর রশিদ (৩০), কুদ্দুস (২৫) ও নাইম (১০)।


মনোহরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহজাহান সরকার বলেন, টিউবওয়েলের পানি পান করে কীভাবে তিন মাস বয়সী দুধের শিশুর মৃত্যু হবে। টিউবওয়েলের পানি পান করা ছাড়া অন্য কোন কারণ আছে কিনা তদন্ত করে দেখছি।


নিহতদের স্বজন আবদুল মান্নান জানান, গত ৩ মার্চ শনিবার বাড়িতে স্থাপন করা টিউবওয়েলের পানি পান করে হারুনুর রশিদ অসুস্থ হলে তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। হারুন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে দেখেন অন্যদের অবস্থাও খারাপ। স্থানীয়রা কবিরাজের মাধ্যমে অসুস্থদের ঝাড়ফুঁক করে।


কবিরাজ তাদের বাড়ির সব কিছু পরিবর্তনের পরামর্শ দিয়ে চলে যায়। কিন্তু সোমবার ১২মার্চ অবস্থার অবনতি দেখে তারা হাসপাতালে আসার পথে নিহত হয় তিন মাস বয়সী শিশু ফারিয়া ও চিকিৎসাধীন অবস্থায় তার মা খুকি মারা যায়।


মনোহরগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার আবু আসলাম জানান, আজ বিনয়ঘরের ওই এলাকায় স্বাস্থ্যকর্মীদের পাঠানো হয়েছে। সেখানে গিয়ে পানি পরীক্ষা শেষে বুঝা যাবে আসলে সমস্যাটা কোথায়। এখন পর্যন্ত স্বাস্থ্যকর্মীরা আমাকে কিছু জানাতে পারেননি। অসুস্থ হয়ে মা ও শিশু কী কারণে মারা গেল, সঠিক বিষয়টি জানতে পারলে ব্যবস্থা নেওয়া হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech