চুয়াডাঙ্গায় বাণিজ্যিকভিত্তিতে ভেড়া পালন

  24-03-2018 01:49PM


পিএনএস, চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় ব্লাক বেঙ্গল ছাগল পালনের পাশাপাশি বাণিজ্যিকভিত্তিতে শুরু হয়েছে ভেড়া পালন। লাভজনক ও রোগবালাই কম হওয়ায় দিন দিন ভেড়া পালন বাড়ছে। বাড়ছে ভেড়া খামারের সংখ্যা। লোন ও প্রশিক্ষণ নিয়ে অনেক শিক্ষিত বেকার যুবক ভেড়া পালন করে স্বাবলম্বী হচ্ছেন। জেলায় গত এক বছরে ভেড়া খামারের সংখ্যা বেড়েছে কয়েকগুণ।

চুয়াডাঙ্গা জেলার ব্র্যান্ড ব্লাক বেঙ্গল ছাগল। এ জেলায় কয়েক বছর ধরে ছাগল পালনের পাশাপাশি অনেকে শখের বশে দু-একটি করে ভেড়া পালন শুরু করেন। বর্তমানে সেই অবস্থা নেই। এখন অনেকেই বাণিজ্যিকভিত্তিতে ভেড়া পালন করছেন। গড়ে উঠেছে একাধিক খামার।

জেলার চার উপজেলায় নিবন্ধিত খামারের সংখ্যা ১৪০টি। এর মধ্যে চুয়াডাঙ্গা সদরে রয়েছে ৭৪টি খামার। এসব খামারে প্রায় ১৬ হাজার ভেড়া পালিত হচ্ছে। এর বাইরেও রয়েছে আরো কিছু খামার।
ছাগলের চেয়ে ভেড়ার রোগবালাই কম। তুলনামূলকভাবে খাবারও কম লাগে। মাঠে মাঠে চরে বেড়িয়ে যে খাবার খায় তাতেই চাহিদা পূরণ হয়ে যায়। শিক্ষিত যুবকসহ অনেকেই লাভজনক হওয়ায় এখন ভেড়া পালনে ঝুঁকছেন।

এমনই একজন চুয়াডাঙ্গা সদরের টেইপুর গ্রামের আশাবুল। তিনি সাত বছর আগে শখের বসে ভেড়া পালন শুরু করেন। পরবর্তী সময় লাভ হওয়ায় ছোট পরিসরে খামার গড়ে তোলেন। আজ তার খামারে ছোট-বড় মিলিয়ে ২৫০ ভেড়া রয়েছে যা থেকে তার বছরে খরচ বাদে লাভ হচ্ছে পাঁচ-ছয় লাখ টাকা। কয়েক দিন আগে তিনি তার খামারের ৫০টি ভেড়া বিক্রি করেছেন ছয় লাখ টাকায়। সেই টাকা দিয়ে নতুন করে ভেড়া রাখার ঘর তৈরি করেছেন। তার দেখাদেখি আশপাশের অনেক গ্রামের শিক্ষিত বেকার যুবক ভেড়া চাষ শুরু করেছেন। তারা বলেন, একটি ভেড়ার বাচ্চা চার থেকে পাঁচ হাজার টাকা দিয়ে কেনা হয়। এক বছর পালন করলে ১৪-১৫ হাজার টাকায় বিক্রি করা যায়।

ভেড়ার রোগবালাই কম। বছরে তিনবার টিকা দিলে বিভিন্ন রোগ থেকে এরা মুক্ত থাকে। একটি ভেড়া ছয় মাস অন্তর বছরে কমপক্ষে চারটি বাচ্চা প্রসব করে। বাচ্চার বয়স এক মাস হলে সেটি চার-পাঁচ হাজার টাকায় বিক্রি করা যায়। ভেড়া পালনে যুব উন্নয়ন অধিদফতরের পাশাপাশি বেসরকারি সংগঠনও এগিয়ে আসছে। প্রশিক্ষণের পাশাপাশি ভেড়া পালনে লোন দেয়া হচ্ছে।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, আমাদের সহযোগিতায় চুয়াডাঙ্গা সদরে ভেড়ার ছয়টি বড় খামার রয়েছে। সেখানে পালন করা হচ্ছে ৭০০ থেকে ৮০০ ভেড়া। খামার মালিকদের প্রশিক্ষণ ও আর্থিকভাবে সহযোগিতা করা হচ্ছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: এ এইচ এম শামিমুজ্জামান বলেন, ভেড়া পালন বৃদ্ধির লক্ষ্যে সরকারের পক্ষ থেকে ঘর তৈরির জন্য আর্থিক সহায়তা দেয়া হচ্ছে। এ ছাড়াও টিকা ও ওষুধ সরবরাহ করা হচ্ছে। আশপাশের অনেক জেলার খামারিরা চুয়াডাঙ্গা থেকে ভেড়ার বাচ্চা কিনে নিয়ে পালন করছেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন