রাকাবে কৃষকদের দুইদিন ব্যাপি হালখাতা শুরু

  

পিএনএস, তানোর (রাজশাহী) সংবাদদাতা : বাংলা নববর্ষ উপলক্ষে আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার দুই দিন ব্যাপি হালখাতার আয়োজন করেছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)।

আর এরি অংশ হিসেবে রাকাব তানোর শাখার উদ্যোগেও দুইদিন ব্যাপি এই হালখাতার উৎসব শুরু হয়েছে। হালখাতা উপলক্ষে পুরো ব্যাংককে সাজানো হয়েছে বর্ণিল সাজে। কৃষকদের মিষ্টিমুখ করাচ্ছেন ব্যাংক কর্মকর্তরা। আর সকাল থেকে সন্ধ্যা অবধি চলছে ব্যাংকের এই হালখাতা উৎসব।

এ নিয়ে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর জোনাল ম্যানেজার এস এম রফিকুল আলম জানান, রাজশাহী জেলায় একযোগে ২৬টি শাখায় দুইদিন ব্যাপি এ হালখাতা উৎসব অনুষ্ঠিত হচ্ছে। চিরায়িত এই হালখাতার ঐতিহ্যের মাধ্যমে কৃষক তার পুরাতন দেনা মিটিয়ে দেন। মিষ্টি মুখ করা হয় তাদের। শুরু হয় নতুন বছরে নতুন খাতায় তাদের হিসেব-নিকেশ।

হালখাতা করতে আসা উপজেলার কলমা ইউনিয়নের মালবান্ধা গ্রামের কৃষক এনতাজ আলী বলেন, আমি ৩০হাজার টাকা ঋণ নিয়েছি। হালখাতায় এসে সব টাকা দিলাম। তারা মিষ্টি খাওয়ালেন ভালোই লাগলো। একই ইউনিয়নের বলদিপাড়া গ্রামের আরেক কৃষক মুনছুর রহমান বলেন, ব্যাংকে হালখাতার কথা শুনে প্রথমে অবাক হয়েছিলাম। কিন্তু এখানে এসে দেখলাম সেই আগের দিনের দোকানের হালখাতার মতো সাজগুজ করে ব্যাংক সাজানো হয়েছে। মিষ্টিও খাওনো হচ্ছে। যা লোন ছিলো তা সব পরিশোধ করলাম। ম্যানেজার সাহেব খুশী হয়ে নতুন বছরে আবার লোনও দিতে চাইলেন।

এ বিষয়ে রাকাব তানোর শাখা ব্যবস্থাপক গোলাম আলমগীর কবির জানান, প্রতি বছরের ন্যায় এবারও আমরা হালখাতার আয়োজন করেছি। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এই হালখাতা অনুষ্ঠিত হয়। আজ হালখাতার প্রথমদিনে পুরাতন বকেয়া ঋণের প্রায় অর্ধকোটি টাকা ব্যাংকে জমা হয়েছে। হালখাতার মাধ্যমে যেমন ঋণ আদায় হয় তেমনি কৃষকদের মিষ্টিমুখ করে তাদের সাথে সুসম্পর্ক গড়ে ওঠে বলে তিনি জানান।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech