ডিমলায় মাছের মিশ্রচাষ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ - মফস্বল - Premier News Syndicate Limited (PNS)

ডিমলায় মাছের মিশ্রচাষ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ

  

পিএনএস, ডিমলা ( নীলফামারী) প্রতিনিধি : ২০১৭-১৮ অর্থ বছরে রাজস্ব খাতের আওতায় কাপের্র সাথে শিং, মাগুর ও কৈ মাছের মিশ্রচাষ এবং গুলসা, পাবদা ও টেংরা মাছের সাথে কার্প জাতীয় মাছের মিশ্রচাষ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার দিন ব্যাপী নীলফামারীর ডিমলা উপজেলা মৎস্য কর্মকর্তা কার্যালয়ের আয়োজনে উপজেলা পরিষদ হল রুমে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের প্রশিক্ষক উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম দিন ব্যাপী মৎস্যজীবি ও মৎস্যচাষী প্রশিক্ষনার্থীদের মাঝে উক্ত প্রযুক্তিতে মাছ চাষে উদ্বুর্ধকরনে ব্যাপক আলোচনা করেন।

প্রশিক্ষনে অংশগ্রহন করেন উপজেলা মুক্তিযোদ্ধা মৎস্যজীবি সমবায় সমিতির ২০ জন্য সদস্য। প্রশিক্ষণে অংশগ্রহনকারী উক্ত সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা আশরাফ আলী জানান, এ প্রশিক্ষণ পেয়ে মৎস্যজীবি সমিতির সদস্যরা অনেকটা উপকৃত হলো। প্রশিক্ষণে জানতে পারলাম কিভাবে মিশ্রপদ্ধতিতে মাছ চাষ করা যায়। এতে অল্প জায়গায় ও ধানী জমিতে অনেক মাছ চাষ করা সম্ভব।

দেশীয় প্রজাতি মাছের সাথেই কার্প জাতীয় মাছের চাষ সর্ম্পকে জেনে আমরা এখন এই প্রদ্ধতিতেই মাছ চাষ করবো। প্রশিক্ষণে রিসোর্স পারসন ও প্রশিক্ষক হিসেবে ছিলেন সরদার মহিউদ্দিন ভারপ্রাপ্ত জেলা মৎস্য কর্মকর্তা নীলফামারী, শামছুল হক উপজেলা মৎস্য কর্মকর্তা, ডোমার, মিনারা হাফিজা ফেরদৌস, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার, সৈয়দপুর ও প্রশিক্ষণ সহায়ক, ক্ষেত্র সহকারী মিলন চন্দ্র রায় প্রমুখ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech