চট্টগ্রামে জুড়ে ১ লাখ বৃক্ষরোপন

  



পিএনএস ডেস্ক: চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে ১ লাখ ছয় হাজার ৮৯৯টি বৃক্ষরোপন করা হয়েছে সরকারি উদ্যোগে। বুধবার বেলা ১১টায় নগরের প্রাইমারি টিচার্স ইনস্টিটিউটে (পিটিআই) এ বৃক্ষরোপন কর্মসূচির সূচনা করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। তার সঙ্গে সঙ্গে একযোগে চট্টগ্রাম জেলার ১৫টি উপজেলা এবং নগরের নয়টি থানার অধীনে প্রায় সব স্কুলে বৃক্ষরোপন করা হয়।

বন অধিদপ্তর সূত্রে জানা গেছে, মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বুধবার এবছর বৃক্ষমেলা উপলক্ষে সারাদেশে ৩০ লাখ বৃক্ষরোপনের সিদ্ধান্ত নেয় সরকার। এরই অংশ হিসেবে চট্টগ্রামে ১ লাখ ৬ হাজার ৮৯৯টি বৃক্ষরোপন করা হচ্ছে।

চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের অধীনে ৯ উপজেলার মধ্যে রাঙ্গুনিয়ায় ৭ হাজার, বোয়ালখালীতে ৩ হাজার ৬৮১, পটিয়ায় ৬ হাজার ৫০০, চন্দনাইশে ৬ হাজার ৫০০, সাতকানিয়ায় ৬ হাজার ৫০০, লোহাগাড়ায় ৫ হাজার ১০১, আনোয়ারায় ৫ হাজার ৩৫০, বাঁশখালীতে ৬ হাজার ৫০০ এবং কর্ণফুলীতে ২ হাজার ৩৬০টি বৃক্ষরোপন করা হয়।

অন্যদিকে চট্টগ্রাম উত্তর বন বিভাগের অধীনে ৫ উপজেলার মধ্যে মিরসরাই, সীতাকুণ্ড ও ফটিকছড়িতে ৬ হাজার ৫০০ করে, হাটহাজারীতে ১০ হাজার ৪০০ এবং রাউজানে ৬ হাজার ৮৫২টি বৃক্ষরোপন করা হয়। এছাড়াও উপকূলীয় বন বিভাগের অধীনে সন্দ্বীপ উপজেলায় বৃক্ষরোপন করা হয় ৬ হাজার ৫০০টি।

নগরের নয় থানার মধ্যে ডবলমুরিংয়ে ৫৪০, পাহাড়তলীতে ২৭০, পাঁচলাইশে ৮৬৫, বন্দরে ২ হাজার ৮০০, কোতোয়ালিতে ৩ হাজার ১৫৫, চান্দগাঁওয়ে ২ হাজার ৭৭৪, পতেঙ্গায় ১ হাজার ৩০০, বায়েজিদে ৮৫০ এবং বাকলিয়ায় ১ হাজার ৬০১টি বৃক্ষরোপন করা হয়।

চট্টগ্রামের সরকারি এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইলিয়াস হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech