মাত্রাতিরিক্ত গরমে ৫০০ মুরগির মৃত্যু

  20-07-2018 10:30PM

পিএনএস : প্রচণ্ড রোদ ও মাত্রাতিরিক্ত তাপ সহ্য করতে না পেরে শেরপুরের ঝিনাইগাতীতে প্রায় ৫শ মুরগি মারা যাওয়ার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার ও শুক্রবার দু’দিনে উপজেলার বিভিন্ন পোলট্রি খামারে এ ঘটনা ঘটে। এ অবস্থায় খামারের মালিকেরা দুশ্চিন্তায় পড়ে গেছে। কিন্তু উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের কাছে এ বিষয়ে কোনো সঠিক হিসাবই পাওয়া যায়নি।

উপজেলার মোল্লাপাড়া গ্রামের বর্ষা পোল্ট্রি খামারের মালিক মো. সাত্তার বলেন, গত দুই দিনের প্রচণ্ড রোদ ও গরমে তার খামারের ৩শ লেয়ার মুরগি মারা গেছে। এতে তার প্রায় দেড় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। এছাড়া উপজেলার ছোট ছোট খামার গুলোতেও লেয়ার ও বয়লার মুরগি মারা যাওয়ার খবর পেয়েছেন বলে জানান তিনি।

উপজেলার প্রতাবনগর গ্রামের আবিদ পোল্ট্রি খামারের মালিক মো. মাজহারুল ইসলাম রুবেল বলেন, এ গরমে তার কমপক্ষে ২০টি লেয়ার মুরগি মারা গেছে। এরকম গরম থাকলে আরও মুরগি মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই দুশ্চিন্তায় পড়েছেন তিনি।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন পলাশ ক্রান্তি বলেন, বড় মুরগির শরীরে সাধারণত ১০৫-১০৭ ডিগ্রি ফারেনহাইট তাপ থাকে। কিন্তু পরিবেশের তাপমাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে বা কমে সহ্য ক্ষমতা অতিক্রম করলেই মুরগির মৃত্যু ঝুঁকি বাড়ে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা দীপক কুমার সরকার বলেন, অতিরিক্ত গরমে কিছু মুরগির মারা যাওয়ার খবর পেয়েছেন তারা। তবে মারা যাওয়া মুরগিগুলোর সঠিক হিসাব তাদের কাছে নেই। তবে এধরনের খবর পাওয়া মাত্রই খামারীদের পরামর্শ প্রদান করছেন বলে জানান তিনি।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন