শোক দিবসকে ঘিরে কালো রংয়ের তোরণ, ব্যানার-পোস্টারে ছেয়ে গেছে বরিশাল

  13-08-2018 06:17PM

পিএনএস, বরিশাল প্রতিনিধি : ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসকে ঘিরে কালো রংয়ের তোরণ, ব্যানার-পোস্টার আর নিশানে ছেয়ে গেছে বরিশাল নগর। মহানগর আ’লীগের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি ওয়ার্ডেই একটি শোক তোরণ তৈরি করেছেন নেতাকর্মীরা। সংগঠনের পক্ষ থেকে লাগানো হচ্ছে পোস্টার, পাশাপাশি কেউ কেউ নিজ উদ্যোগে ব্যানারও সাটিয়েছেন। যেসব এলাকায় নিজের অবস্থান তুলে ধরার পাশাপাশি শোক দিবসের তাৎপর্যমূলক বিভিন্ন উক্তি বা কথা তুলে ধরা হয়েছে। নগরের নাজিরের পুল এলাকায় রাস্তাগুলোতে তোরণ।

এদিকে শোক দিবসের আয়োজনে নগরের নাজিরের পুল এলাকায় একটু ভিন্নতা দেখা গেছে। এখানে নাজিরের পুলকে ঘিরে আশপাশের রাস্তাগুলোতে তোরণ ও কালো নিশান বসানো হয়েছে। এর পাশাপাশি বরিশাল ‘ল’ কলেজের সাবেক ভিপি অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকনের উদ্যোগে নাজিরের পুলের দক্ষিণ দিকে বঙ্গবন্ধুর বাসভবন অর্থাৎ ধানমন্ডি ৩২ নম্বর বাড়ির আদলে একটি প্রতিকৃতি তৈরি করা হয়েছে। আর সেই বাড়ির সামনে বেশ কিছু প্ল্যাকার্ড ‘কাঁদো বাঙ্গালি কাঁদো’, ‘রক্তে ভেজা সিক্ত মাটি বিবর্ণ এই ঘাস, বুকের মাঝে রাখা আছে বঙ্গবন্ধুর লাশ’ এ ধরনের লেখা বা উক্তি শোভা পাচ্ছে। এখান থেকেই মাইকে বেজে উঠছে বিভিন্ন দেশাত্মবোধক গান ও বঙ্গবন্ধুর ভাষন। যা দেখার জন্য সাধারণ মানুষ প্রতিদিনই সেখানে প্রতিনিয়ত ভিড় করছে এবং স্থানীয়রাও এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালনে বাংলাদেশ আ’লীগ বরিশাল মহানগরের উদ্যোগে ৯ আগস্ট নগরের কালিবাড়ী রোড়ে সেরনিয়াবাত ভবনে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধুর বাসভবন অর্থাৎ ধানমন্ডি ৩২ নম্বর বাড়ির আদলে একটি প্রতিকৃতি। সিদ্ধান্ত অনুযায়ী ১৫ আগস্ট সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মহানগর ও ওয়ার্ড কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত এবং কাল পতাকা উত্তোলন করা হবে। সব পর্যায়ের নেতাকর্মীদের কাল ব্যাজ ধারণ করতে হবে, দলীয় কার্যালয়ে কোরআনখানি ও বঙ্গবন্ধুর ভাষণ বাজানো হবে, সকাল ৯টায় অশ্বিনী কুমার হলের সামনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের শ্রদ্ধামঞ্চে পূষ্পার্ঘ অর্পণ এবং সকাল ১০টায় দলীয় কার্যালয় থেকে শোক র্যালি বের করা হবে।

এছাড়া ১৫ আগস্ট ওয়ার্ডের প্রতিটি মসজিদে জোহর নামাজের বাদ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে। প্রত্যেকটি ওয়ার্ডে মাইক যোগে কোরআনখানি ও কাঙ্গালী ভোজের আয়োজেন করার সিদ্ধান্ত নেওয়া হয় ওই সভায়। সভার সিদ্ধান্ত অনুযায়ী শোক দিবস উপলক্ষ্যে ৩০টি ওয়ার্ডের গুরুত্বপূর্ণ স্থানে একটি করে কাল শোক তোরণ নির্মিত হচ্ছে বলে জানিয়েছেন বরিশাল মহানগর আ’লীগের উপ-দপ্তর সম্পাদক কাজী মুনিরউদ্দিন তারিক।

পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন ও ব্যক্তি উদ্যোগে শোক দিবস পালনে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। এরমধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) কর্মসূচির মধ্যে রয়েছে শোকাবহ আগস্টের প্রথমদিন থেকে কালো পতাকা উত্তোলণ, কালো ব্যাচ ধারণ ও বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে শোক দিবসের ব্যানার স্থাপন করা। জাতীয় শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে ১৫ আগস্ট সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলণ, শোক র্যালি, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অস্থায়ীভাবে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন