বরিশালে জমে উঠছে পশুর হাট, বাড়ছে ক্রেতাদের ভিড়

  18-08-2018 04:57PM

পিএনএস, বরিশাল প্রতিনিধি : ঈদুল আজহার বাকি মাত্র আর তিন দিন। ঈদ সামনে রেখে ইতোমধ্যেই জমে উঠেছে বরিশালের পশুর হাট।

শনিবার ছুটির দিন হওয়ায় সকাল থেকেই পছন্দের পশু কিনতে বরিশাল সদর উপজেলার কাগাশুরা, তালতলী বাজার ও নগরের কাউনিয়া বিসিক এলাকাসহ বেশ কয়েটি হাটে ছুটে যাচ্ছেন ক্রেতারা। শুক্রবার সকাল থেকেই হাটে ভিড় লক্ষ্য করা গেছে। একদিকে ক্রেতাদের পশু দেখা ও দামাদামি চিত্র দেখা গেছে।

অন্যদিকে বরিশালের বাহির থেকে বিক্রেতারা নগরের বেশ কয়েকটি হাটে ঢুকছে ট্রাক ভর্তি গরু নিয়ে। তবে নিজেদের দেওয়া দাম থেকে ক্রেতাদের তেমন ছাড় দিচ্ছেন না বিক্রেতারা। এমন অভিযোগ উঠেছে নগরের কয়েকটি হাটে কুরবানির পশু কিনতে আসা অনেক ক্রেতাদের।

বরিশাল নগরের জর্ডন রোড থেকে কুরবানির পশু কিনতে কাউনিয়া গরুর হাটে এসেছেন আলম শিকদার। কুরবানির গরু পছন্দ করে কিনতে বাবার সাথে হাটে এসেছে তার ছেলে আগমন শিকদার। কয়েক জন ক্রেতা জানায়, প্রতিবারের চেয়ে এবার বরিশাল নগরে গরুর হাট বসেছে আনেক কম তাই গরুর মালিকরা সেই সুযোগ কাছে লাগিয়ে দাম বেশি চেয়ে বসে রয়েছেন।

জাফর নামে এক ব্যাবসায়ী বলেন, গত বছরের চেয়ে এবছর বরিশালে গরুর দাম অনেকটা বেশি। তাই এবার হিম শিম খেতে হচ্ছে গরু কিনতে এসে। নগরের বাংলা বাজার এলাকা থেকে আসা শফিকুল সরদার বলেন, বিক্রেতারা দাম বেশি হাঁকছে। সাধারণত যে দাম হওয়া উচিত তার চাইতেও অনেক বেশি চাচ্ছে। এখনো গরু আসছে হাটে। দেখতে আসছি। পুরোপুরি গরু না আসা পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। কেবে কিনবো কোরবানীর গরু তা এখন পর্যন্ত বলে পারি না। কোরবানীর এখনও বাকি আছে আরো ৪ দিন। তাই অপেক্ষা করছি গরুর দাম একটু কমতে পারে।

নগরের ভাটিখানা থেকে বরিশাল সদর উপজেলার তালতলী গরুর হাটে আসা বিসিক এলাকার আল-আমিন বেকারীর ম্যানেজার ফিরোজ বলেন, ‘দেশি গরুর পরিমাণ একটু কমই মনে হচ্ছে। হাটে ইনডিয়ান গরুও দেখতে পাচ্ছি বেশি। দেশি যা দেখছি, পছন্দ হলেও তা দামে হচ্ছে না। দাম অনেক বেশি চাচ্ছে গরুর মালিকরা। দেখি দুই একটা হাট ঘুরে যেখানে একটু কম পাবো সেখান থেকেই গরু কিনবো। যশোর থেকে আগত ব্যাপারীদের কাছে দেখা গেছে অধিকাংশই গরু ভারতের। এক বছর আগে থেকে তারা বিভিন্ন গরুর হাট থেকে গরু কিনে তা লালনপালন করে হাটে এনেছেন বিক্রেতারা। মূলত প্রতি বছর কুরবানির ঈদের অনেক কয়েক মাস আগ থেকে সুযোগ বুঝে গরু কিনে রাখে এসব পশু ব্যবসায়ীরা। এক বছর লালনপালন শেষে বিভিন্ন হাটে নিয়ে আসেন বিক্রি করতে তারা।

অন্যদিকে বিক্রেতাদের অভিযোগ এবার গরু বেশি দামে কিনতে হচ্ছে। অনেক বিক্রিতারা বলেন,ইন্ডিয়ান গরু এখনও আসেনি তাই দেশি গরুর দাম বেশি। ব্যাবসায়ীরা আরো বলেন, ‘লোকজন বেশির ভাগই হাটে আসে, দেখতে। দামে হয় না। তাই বেচি না। এক বছর গরু পালছি। দিন দিন গরুর খাবারের দাম বেড়েই যাচ্ছে। অনেক খরচ। হাটে দেশি গরুর সংখ্যা কম দেখা গেলেও প্রতিদিনই আসেছে বিভিন্ন জেলা থেকে গরু। এ ভাবে জমে উঠেছে বরিশালের গরুর হাট।

শুক্রবার সরকারী ছুটির দিনে সকালে থেকে হাট গুলোতে ক্রেতা ও দর্শনার্থীদের ভিড় দেখা গেছে। সকালের ক্রেতার সাথে আরো ক্রেতা যুক্ত হয়েছে বিকালে। জমজমাট আকার ধারণ করেছে পশু বিক্রির হাট গুলোতে। হচ্ছে পশু বেচাকেনা। হাট গুলোতে দেখা গেছে দেশি, ভারতীয়সহ প্রায় সব জাতের গরু রয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন