শেষ দিনে জমজমাট বরিশালের গরুর হাট

  

পিএনএস, (মো:আরিফ হোসেন) : আজ বাদে কাল ঈদ। ফলে শেষ মুহূর্তে বেচাকেনায় জমে উঠেছে বরিশালের পশুর হাট গুলো। ভোর থেকেই ক্রেতারা হাজির হয়েছেন হাটে। সকাল থেকেই লক্ষ করা গেছে জমজমাট বেচাকেনায়।

ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে, হাটে মাঝারি গরুর চাহিদা বেশি। ৪০ থেকে ১ লাখ ২০ হাজার টাকার গরুর বেচাকেনা চলছে বেশি।

আজ মঙ্গলবার বরিশাল সদর উপজেলার কাগাশুড়া পশুর হাট সরেজমিনে দেখা যায়, প্রচুর পরিমাণ গরু উঠেছে। তবে অন্যান্য দিনের তুলনায় আজ ক্রেতা সমাগম অনেক বেশি। দামদরে দ্রুতই হচ্ছে বেচাকেনা।

যশোরের বরিশালে আসা গরু ব্যবসায়ী সালাম বলেন, ‘এবার ২০টি গরু নিয়ে এসেছি। ২০ গরুর দাম ৫০ হাজার থেকে শুরু করে লাখ টাকা পর্যন্ত। সর্বোচ্চ ১ লাখ ২০ হাজার টাকায় গরু বিক্রি করেছি। এখনও ৯ টি গরু বিক্রি করা বাকি। তবে ক্রেতা সমাগম দেখে মনে হচ্ছে সব গরুই এবার বিক্রি হবে বরিশালে।

ক্রেতারা বলেন, ‘গরুর দাম আজ একটু বেশিই মনে হলো। কোরবানিতো কিনতেই হবে। তাই দাম একটু বেশি হলেও কিছু করার নেই। তবে গরু ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, হাটে ক্রেতাদের মাঝারি ও ছোট গরুতে আগ্রহ বেশি । যে কারণে মাঝারি ও ছোট গরু দ্রুত বিক্রি হচ্ছে। তবে বড় গরুর ক্রেতা আজ বেশি আসছে বলে তারা জানান।

সদর রোড থেকে আসা ব্যাবসায়ী শফিক বলেন, ‘পছন্দের অনেক ছোট গরু হাটে দেখলাম।’ ৪৫ হাজারে একটা গরু কিনতে পেরে সন্তুষ্টির কথা জানান তিনি।

ঝালকাঠির গরু ব্যবসায়ী আবুল ব্যাপারি বলেন, ‘আমার নিজের খামারে পোষা ১০টি গরু নিয়ে এসেছি। সবগুলোই বড়। দাম কোনোটার ১ লাখের নিচে না। গত দু’দিনে বিক্রি হয়েছে তিনটা। আর আজই বিক্রি হলো ৪ টা। আশা করছি, সন্ধ্যার মধ্যে বাকি ৩ টা গরু বিক্রি করে ঘরে ফিরতে যেতে পারব। অন্যদিকে সরজমিনে ঘুরে দেখা গেছে বরিশাল নগরের আনেক গরুর হাট রয়েছে। সে গুলোতেও সকাল থেকে ক্রেতাদের ভিড় লক্ষ করা গেছে। চলছে বেচাকেনা জমজমাট ভাবে।

এদিকে কাগাশুড়া পশুর হাটে নিয়োজিত করা হয়েছে পুলিশ সদস্য। সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান মাহাতাফ হোসেন সুরুজ ও সদর উপজেলার ছাত্রলীগের সভাপতি রাসেদ জানান, ক্রেতা ও বিক্রেতাদের নিরাপত্তা নিশ্চিত করা ও নগদ অর্থ লেনেদেনে যাতে কোনো সমস্যা না হয়, সে বিষয়টি গুরুত্বের সাথে দেখা হচ্ছে। অজ্ঞানপার্টি ও মলমপার্টির কিংবা সন্দেহভাজনদের খাবার গ্রহণ থেকে বিরত থাকার জন্য সচেতনতামূলক মাইকিং, ঘোষণা ও প্রচারণাও চলছে। এখন পর্যন্ত আমাদের হাটে গরু কিনতে এসে কোন ধরনের প্রতারনার শিকার হয়নি কেউ। আশা করি কেউ হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech