পাইকগাছায় ১৪৮ মণ্ডপে চলছে দুর্গাপূজার প্রস্তুতি

  


পিএনএস, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি: হিন্দু ধর্মাবলম্বীদের মতে প্রতিবছর স্বর্গলোক থেকে মর্ত্যে আসেন দূর্গতিনাশিনী মহামায়া মা দুর্গা। ধর্মের গ্লানি আর অধর্ম রোধ, সাধুদের রক্ষা, অসুরদের বধ আর ধর্ম প্রতিষ্ঠার জন্য প্রতিবছর দূর্গতিনাশিনী দেবী দুর্গা ভক্তদের মাঝে আবির্ভূত হন। আগামী ১৪ অক্টোবর মহাদেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্যদিয়ে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয়োৎসব শারদীয় দুর্গাপূজা। তবে পূজার আনুষ্ঠিকতা শুরু ৮ অক্টোবর দেবীর মহালয়া ও আবাহনের মধ্য দিয়ে। পূজার প্রস্তুতির অংশ হিসেবে প্রতিটি পূজা মণ্ডপ ও মন্দিরে চলছে প্রতিমা তৈরীর কাজ। প্রতিমা ভাস্কররা দিবারাত্রি প্রতিমা তৈরীর কাজ করে যাচ্ছেন। মাটির কাজ প্রায় শেষ পর্যায়; কোথাও কোথাও রঙের কাজ চলছে।

খুলনার পাইকগাছায় এ বছর ১৪৮টি মণ্ডপ ও মন্দিরে পূজার প্রস্তুতি চলছে। যা গত বারের তুলনায় ১০ স্থানে বেশী পূজা অনুষ্ঠিত হবে। এদিকে আসন্ন দুর্গোৎসবকে ঘিরে সা¤প্রদায়ীক সা¤প্রীতির অনন্য মেলবন্ধন পাইকগাছায় আনন্দের হিমেল হাওয়া বইতে শুরু করেছে। হিন্দু ধর্মাবলম্বীরা প্রস্তুতি নিচ্ছেন বৃহৎ এ দুর্গোৎসব পালনের। হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে শুরু হয়েছে নতুন পোশাকসহ ঘরের প্রয়োজনীয় জিনিসপত্র কেনা-কাটার কাজ। কেউ আবার অগ্রিম শুভেচ্ছাসহ নিমন্ত্রণ দেয়ার কাজও ইতোমধ্যে শুরু করে দিয়েছেন।

সংশিøষ্ট সূত্রে জানা গেছে, উপজেলায় ১টি পৌরসভা ও ১০ ইউনিয়নে ১৪৮টি পূজামণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি চলছে। এর মধ্যে পৌরসভা ৭টি, হরিঢালী ২০টি, কপিলমুনি ১৯টি, লতা ১৩টি, দেলুটি ১৩টি, সোলাদানা ১০টি, লস্কর ১৭টি, গদাইপুর ৫টি, রাড়–লী ২০টি, চাঁদখালী ১২টি ও গড়াইখালী ইউনিয়নে ১২টি পূজা মণ্ডপে পূজার প্রস্তুতি চলছে। আগামী ১৪ অক্টোবর রবিার মা দুর্গাদেবীর বোধন এবং ১৫ অক্টোবর সোমবার আমন্ত্রণ ও অধিবাসের মাধ্যমে ঢাক-ঢোল, কাঁশি, বাঁশি বাজবে সকল মণ্ডপে। সে কারণে প্রতিটি মণ্ডপে চলছে প্রতিমা তৈরির জোর প্রস্তুতি। ১৯ অক্টোবর শুক্রবার দশমীবিহিত পূজা সমাপনান্তে প্রতিমা বিসর্জ্জনের মধ্যেমে দুর্গাপূজার আনুষ্ঠিকতা শেষ হবে।

উপজেলা পূজা পরিষদের সভাপতি সমীরন সাধু জানান, দুর্গা উৎসব পালনে সু-শৃংখল ও আনন্দঘন পরিবেশে পূজা উদযাপনে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech