১৭ নভেম্বর ‘নান্দাইল শহীদ দিবস’ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে পালিত

  

পিএনএস, ময়মনসিংহ প্রতিনিধি : ময়মনসিংহের নান্দাইলে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে ‘নান্দাইল শহীদ দিবস’পালন করা হয়। দিনটি পালন উপলক্ষ্যে প্রথমেই মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। পরে ‘নান্দাইল শহীদ দিবস’উপলক্ষ্যে ‘প্রজন্মের ভাবনা’শীর্ষক এক আলোচনা অনুষ্ঠিত হয়।

শনিবার (১৭ নভেম্বর) সকাল ১১টার দিকে নান্দাইল উপজেলা পরিষদ মিলনায়তনে নান্দাইল সামাজিক উদ্যোগ (নাসাউ)’র আয়োজনে এ উপলক্ষ্যে অনুষ্ঠিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন সাংবাদিক ও অধ্যাপক অরবিন্দ পাল।

সাংবাদিক ও লেখক মোঃ মোঃ আজিজুর রহমান ভূঁঞা বাবুল এর সঞ্চালনায় ‘নান্দাইল শহীদ দিবস’র প্রেক্ষাপট তুলে ধরে বক্তব্য রাখেন, নান্দাইল উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গাজী আব্দুস সালাম ভূঁইয়া (বীর প্রতীক) সাবেক কমান্ডার মোঃ মাজহারুল হক ফকির, সাবেক ডেপুটি কমান্ডার মোঃ মুক্তোল হোসেন, সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল কাইয়ুম ভূইয়া,মুক্তিযোদ্ধা জমির উদ্দিন, মুক্তিযোদ্ধা রুহুল আমীন, মুক্তিযোদ্ধা ডাঃ আবুল কালাম, সাংবাদিক ও আ্যড. হাবিবুর রহমান ফকির, মুক্তিযোদ্ধার সন্তান সাংবাদিক রবিউল আলম ফরাজী, নান্দাইলে মুক্তিযুদ্ধে শহীদ সুবেদ আলীর সন্তান মোঃ আব্দুল কদ্দুছ, মুক্তিযোদ্ধার সন্তান শাহ আলম, শাহ মাহমুদুল হক সৌরভ,মোঃ আহসান কাদের মাহমুদ,খায়রুল ইসলাম মুন্না প্রমূখ।

এ উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় নান্দাইলের বিভিন্ন এলাকা থেকে আগত মুক্তিযোদ্ধাবৃন্দ, প্রেসক্লাব নান্দাইলের সাবেক সভাপতি হান্নান মাহমুদ,প্রেসক্লাব নান্দাইলের সাধারণ সম্পাদক শামছ ই তাবরীজ রায়হান, শহীদ মুক্তিযোদ্ধার সন্তানসহ সমাজের বিভিন্ন শ্রেণি পেশার ব্যক্তি বর্গ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত,১৯৭১ সালের ১৭ নভেম্বর রক্তঝরা এই উত্তাল দিনগুলোতে মুক্তিযোদ্ধারা নান্দাইল থানাকে শত্রুমুক্ত করার শপথ নিয়ে প্রায় তিন মাস আগে থেকে বিভিন্ন কোম্পানী কমা-ারগণ একাধিকবার একত্রিত হয়ে প্রস্তুতি নিতে থাকে। ‘৭১ এর ১৭ নভেম্বর শব-ই-ক্বদরকে সামনে রেখে মুক্তিযোদ্ধারা নান্দাইল থানাকে শত্রু মুক্ত করতে প্রায় সাড়ে চার ঘণ্টা তুমুল যুদ্ধের পর হানাদারদের ভারী অস্ত্রের সামনে টিকতে না পেরে পিছু হটতে বাধ্য হয়। এ সময় মুক্তিযোদ্ধা ইলিয়াস উদ্দিন ও শামছুল হক শহীদ হন। পরে হানাদাররা তৎকালীন থানা আওয়ামী লীগ সভাপতি শাহনেওয়াজ ভূঁইয়া, ছুবেদ আলী, রইছ উদ্দিন ভূঁইয়া এবং মিয়া চাঁনকে গুলি করে নির্মম ভাবে হত্যা করে নির্মমতায় মেতে উঠে।

স্বাধীনতার পর থেকে নান্দাইলের বীর শহীদদের আত্মত্যাগকে স্মরণ করে ১৭ নভেম্বর স্মরণীয় এ দিনটি ‘নান্দাইল শহীদ দিবস’ হিসেবে পালন করার প্রত্যয়ে ওই দিন নান্দাইলের বিভিন্ন-শ্রেণি পেশার মানুষ এক কাতারে সামিল হয়ে শহীদ বীরদের আত্মত্যাগকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিনটি পালন করার পাশাপাশি আগামী প্রজন্মের কাছে তুলে ধরে ‘বীর শহীদদের জীবন গাঁথা।’

এবারও আজ শনিবার (১৭ নভেম্বর) সকাল ১১টার নান্দাইল উপজেলা পরিষদ মিলনায়তনে ‘নান্দাইল সামাজিক উদ্যোগে’র আয়োজনে এ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচীর দিনটিকে পালন করা হয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech