বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিকদের কর্মবিরতি

  22-11-2018 01:29AM



পিএনএস ডেস্ক: বকেয়া বেতনের দাবিতে গাজীপুর সিটি কর্পোরেশনের ভোগড়া মধ্যপাড়া এলাকার সেইলরমুন সোয়েটার নামের পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছেন। বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত এ কর্মবিরতি পালন করেন তারা।

কারখানার জ্যাকার সেকশনের অপারেটর মো. জিহাদ বলেন, নিয়মিত বেতন পরিশোধ না করে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের কাজ করতে বাধ্য করছে। অক্টোবর মাসের বেতন ২০ নভেম্বর দেয়ার প্রতিশ্রুতি দিয়েও দেয়নি।

তিনি বলেন, বুধবার সকালে কর্তৃপক্ষ শ্রমিকদের অর্ধেক বেতন ২২ নভেম্বর এবং বাকি অর্ধেক বেতন ২৯ নভেম্বর দেয়ার কথা জানালে বিক্ষুব্ধ হয়ে বিক্ষোভ শুরু করেন শ্রমিকরা। সেইসঙ্গে কর্মবিরতির ঘোষণা দেন। বিকেল পর্যন্ত তাদের কর্মবিরতি চলছিল। খবর পেয়ে গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

কারখানার জ্যাকার সেকশনের অপর শ্রমিক মনির হোসেন বলেন, মালিক পক্ষ সেপ্টেম্বর মাসের অর্ধেক বেতন পরিশোধ করে ১৮ অক্টোবর। বাকি অর্ধেক ২৫ অক্টোবরে দেয়ার প্রতিশ্রতি দেয়। কিন্তু ওই দিন পরিশোধ না করে সেপ্টেম্বরের অর্ধেক বেতন ৫ নভেম্বরে পরিশোধ করে মালিক পক্ষ। প্রতিবারই শ্রমিকদের বেতন নিয়ে কারখানা কর্তৃপক্ষ টালবাহানা করে আসছে। তাই আজ বাধ্য হয়ে কর্মবিরতিতে যান শ্রমিকরা।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের ওসি মো. আমজাদ হোসেন বলেন, কারখানা কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিকদের দাবি নিয়ে আলোচনা হয়েছে। ২২ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করে কারখানার ফটকে নোটিশ টাঙিয়ে দেয়া হয়। এরই মধ্যে মালিক পক্ষকে বকেয়া বেতন পরিশোধ করতে বলা হয়েছে।

কারখানার ম্যানেজার মো. আরাবি পাশা বলেন, ২৭ নভেম্বর শ্রমিকদের অক্টোবরের বকেয়া বেতন পরিশোধ করা হবে এবং ১০ ডিসেম্বর তাদের নভেম্বরের বেতন পরিশোধ করা হবে। এ ব্যাপারে কারখানা ফটকে নোটিশ দেয়া হয়েছে। এ ঘোষণার পর শ্রমিকরা কর্মস্থল ত্যাগ করে চলে যায়।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন