শেরপুরে আকস্মিক ঝড় ও শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতি

  17-02-2019 06:20PM

পিএনএস, শেরপুর (বগুড়া) প্রতিনিধি : আকস্মিক ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি হয়েছে বগুড়ার শেরপুর উপজেলায়। এতে ঘরবাড়ির টিনের চালাসহ ফসল ও গাছপালার ব্যাপক ক্ষতি সাধিত হয়। গত রোববার (১৭ ফেব্রুয়ারি) ভোরে হঠাৎ এই শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়া শুরু হয়। মাত্র পনের মিনিটের স্থায়ী শিলাবৃষ্টিতে ঘরের চালা ফুটো হয়ে গেছে। পাশাপাশি রবি মৌসুমের রকমারি ফসল ও সবজি, আমের মুকুল ঝড়ে যাওয়াসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ক্ষয়-ক্ষতি নিরুপণে কৃষি বিভাগের কর্মকর্তারা মাঠে কাজ করছিল।

আব্দুল আলীম, শফিকুল ইসলাম শফিক, গোলাম রব্বানীসহ একাধিক ব্যক্তি জানান, উপজেলার শাহবন্দেগী, মির্জাপুর, বিশালপুর ও ভবানীপুর ইউনিয়নের ওপর দিয়ে হঠাৎ ঝড় ও শিলাবৃষ্টি বয়ে যায়। এতে করে এসব ইউনিয়নের খন্দকারটোলা, বাগড়া চকপোতা, সাধুবাড়ী, মামুরশাহী, উচরং, আয়রা, ঘোলাগাড়ী, পালাশন, তালতাসহ অন্তত অর্ধশতাধিক গ্রামের কাঁচা ঘরবাড়ি, গাছপালা ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। তাঁরা আরও জানান, শিলাবৃষ্টিতে এসব এলাকায় অনেক কাঁচা ঘরবাড়ির চালা ফুটো হয়ে গেছে। আর ঝড়ো হাওয়ায় ঘরের চালা উড়ে গেছে। আম গাছের মুকুল ঝড়ে গেছে।

সবমিলিয়ে বলা যায়, দুই যুগের মধ্যে এমন শিলাবৃষ্টি কখনও হয়নি বলে তারা জানান। মামুরশাহী গ্রামের কৃষক সোহেল হাজী জানান, শিলাবৃষ্টিতে রবি ফসল ক্ষিরা, আলু, সরিষা, পিয়াজ, রসুন, গম, ধানসহ রকমারি সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। এ ক্ষতি কাটিয়ে উঠা নিয়েই চিন্তিত হয়ে পড়েছেন তারা। এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা মোছা. শারমিন আক্তার জানান, শিলাবৃষ্টিতে রবি ফসল ও সবজির বেশি ক্ষতি হলেও বোরো ধানের তেমন ক্ষতি হবে না। ফসলের ক্ষয়-ক্ষতি নিরুপনে মাঠে কাজ চলছে। তাই এ মুর্হুতে বিস্তারিত জানানো সম্ভব নয় বলে জানান এই কর্মকর্তা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন