পৃথক অভিযানে ৮৪ রোহিঙ্গা উদ্ধার, ৫ পাচারকারী আটক

  18-05-2019 07:22PM

পিএনএস ডেস্ক : কক্সবাজারে পৃথক অভিযানে সাগরপথে মালয়েশিয়া পাচারকালে ৮৪ জন রোহিঙ্গা নারী ও শিশুকে উদ্ধার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ সময় ৫ পাচারকারীকে আটক করেছে কোস্টগার্ড সদস্যরা।

শনিবার দিবাগত রাতে কক্সবাজারের পেকুয়া ও টেকনাফ থেকে এসব রোহিঙ্গাদের উদ্ধার ও পাচারকারীদের আটক করা হয়েছে।

কোস্ট গার্ডের গোয়েন্দা বিভাগের সহকারী পরিচালক লে. কমান্ডার এম হামিদুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, টেকনাফের সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণ বিচ এলাকায় অভিযান চালিয়ে ৫ জন মানব পাচারকারী ও ১৭ জন রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করা হয়। এর মধ্যে ১০ জন পুরুষ ও ৭ জন নারী রয়েছে। উদ্ধারকৃতদের স্ব-স্ব রোহিঙ্গা ক্যাম্পে হস্তান্তর করা হয়েছে এবং মানব পাচারে জড়িত ৫ জন দালালকে আটক দেখিয়ে টেকনাফ থানায় হস্তান্তর করা হয়েছে।

এদিকে, পেকুয়া থানার ওসি জাকির হোসেন জানিয়েছেন, পেকুয়া উপজেলার উজানটিয়া জেটিঘাট থেকে মালয়েশিয়াগামী নারী ও শিশুসহ ৬২ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। দালালচক্রের একটি দল আটক এসব রোহিঙ্গাদের মালয়েশিয়ায় নিয়ে যাওয়ার কথা বলে জড়ো করেছিল। এর মধ্যে ২১ জন পুরুষ, ২৮ জন নারী ও ১৩ জন শিশু রয়েছে। শনিবার রাত দেড়টার দিকে পেকুয়া থানা-পুলিশ তাদেরকে উদ্ধার করা হয়।

ওসি জানান, পুলিশের উপস্থিতি টের পেয়ে দালালরা বোট নিয়ে সাগরের দিকে পালিয়ে যায়। আটক রোহিঙ্গারা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে তারা উখিয়ার কুতুপালং ক্যাম্প থেকে পালিয়ে সমুদ্র পথে মালয়েশিয়া যাওয়ার জন্য এসেছে। আটক রোহিঙ্গাদের পেকুয়া থানায় রাখা হয়েছে।

উল্লেখ্য, কক্সবাজারের উখিয়া ও টেকনাফ রোহিঙ্গা ক্যাম্প থেকে প্রতিদিনই কোন না কোন রোহিঙ্গা অবৈধপথে সাগর পাড়ি দিয়ে মালয়েশিয়া যাওয়ার জন্য ক্যাম্প ছাড়ছে। একইভাবে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে অনেকে ধরা পড়লেও বেশির ভাগ রোহিঙ্গা জীবন বাজি রেখে মালয়েশিয়া পাড়ি দিচ্ছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন