কুড়িয়ে পাওয়া লিচুর জমজমাট হাট! শিশুরাই বিক্রেতা

  16-06-2019 02:21PM

পিএনএস ডেস্ক: চলছে মধুমাস। মধুমাসের এই সময়ে প্রতি ঘরে চলে লিচু উৎসব। এসময় চোখে পড়বে গাছের ডালে থোকায় থোকায় পাকা লিচু পাড়ার দৃশ্য। বাগান মালিকরা এখন ব্যস্ত লিচু খাচায় ভরে দেশের বিভিন্ন প্রান্তে পাঠানোর কাজে। তবে সেই ব্যস্ততার ছাপ লেগেছে শিশুদের মাঝেও।

ঝড়-বৃষ্টি ছাড়াও বাগানের ঝড়ে যাওয়া কিংবা বাছাইয়ে বাদ পড়া লিচু সংগ্রহ করে এনে প্রতিদিনই দিনাজপুর-রামসাগর সড়কের ধারে লিচুর পসরা নিয়ে বসেছে এলাকার শিশুরা। এই দৃশ্য চোখে পড়ে লিচু খ্যাত দিনাজপুর সদর উপজেলার মাসিমপুর এলাকায়।

ছোট ছোট স্বপ্ন নিয়ে সারি সারি ভাবে লিচু বোঝাই বাটিগুলো সাজিয়ে রেখে দাঁড়িয়ে আছে বিভিন্ন বয়সের শিশুরা। এরমধ্যে রয়েছে অনেক স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রীও। লিচু সংগ্রহ করে পসরা সাজিয়ে বসে থাকার দৃশ্য দেখে মনে হবে এ যেন অন্য রকম লিচুর হাট।
মৌসুমী লিচু বিক্রয়ে পিছিয়ে নেই শিশুরাও। সারা দিনের কুড়ানো লিচুতে তারাও যেন হয়ে উঠেছে ক্ষুদে ব্যবসায়ী। এ রাস্তার বিভিন্ন স্থানে দু‘ধারে কম দামে লিচু পেয়ে গ্রাহকরাও লিচু কিনে নিয়ে যান।

মাসিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেলির শিক্ষার্থী জীবন ও রায়হান। তারা প্রতিদিনই স্কুল শেষে বিকালে অথবা সকালে লিচু কুড়িয়ে তা বিক্রি করতে আসে রাস্তার ধারে। সারাদিন এ বাগান, ও বাগান ঘুরে ৩০০ থেকে ৪০০ লিচু কুড়িয়ে টিফিন বাটিতে করে রাস্তার ধারে লিচুর দোকানী হয় তারা।

শিশু জীবন জানায়, প্রতি বাটি কুড়িয়ে আনা লিচু ১৫ থেকে ২০ টাকায় বিক্রি করেন তারা। এমন দোকান দেয়া শিশুরা জানায়, এই লিচু বিক্রি করে তারা কলম, খাতাসহ প্রয়োজনীয় উপকরণ কিনে থাকে।

লিচু কিনতে আসা বাইসাইকেল চালক মো. রশিকুল আলম বলেন, নিম্ন আয়ের মানুষই এখানকার বেশীরভাগ ক্রেতা। অনেক ভালো ভালো লিচু কম দামে কিনতে পাওয়া যায়। তবে পথচারীরাও এখান থেকে লিচু কিনে নিয়ে যায়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন