ফের উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার

  16-07-2019 09:10AM

পিএনএস ডেস্ক: বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় নতুন করে কর্মী নিয়োগের যে স্থগিতাদেশ ছিল তা খুব শিগগিরই প্রত্যাহার হতে যাচ্ছে। পুনরায় বাংলাদেশি কর্মী নিয়োগের জন্য নতুন পদ্ধতি চালু করবে মালয়েশিয়া। এমনটিই জানিয়েছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী এম কুলা সেগারান।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামা ও দ্য স্টার অনলাইনে প্রকাশিত খবরে বলা হয়, সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য দিয়েছেন মানবসম্পদ মন্ত্রী। তিনি বলেন, ‘আমি আশা করি আমরা এক অথবা দুই মাসের মধ্যে পর্যালোচনাটি শেষ করতে পারব, যা এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে।’

মানবসম্পদ মন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশি কর্মী নিয়োগের স্থগিতাদেশের ফলে মালয়েশিয়ার বেশ কয়েকটি প্রধান শিল্পখাত ক্ষতির সম্মুখীন হয়েছে। বিশেষ করে কৃষি (রোপণ) ও নির্মাণ শিল্প। এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার মাধ্যমে ক্ষয়ক্ষতি কমিয়ে আনার প্রত্যাশা করছেন তিনি।

গত বছরের ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশি কর্মী নিয়োগের আগের পদ্ধতি (এসপিপিএ) বাতিল করে দেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ। এসপিপিএ পদ্ধতিতে পূর্ববর্তী সরকার অনুমোদিত মানবসম্পদ সরবরাহকারী শুধুমাত্র ১০টি প্রতিষ্ঠান মালয়েশিয়ায় কর্মী পাঠাতে পারত। সে পদ্ধতিতে ব্যাপক দুর্নীতির তথ্য দেন ডা. মাহাথির।

বর্তমানে মালয়েশিয়ায় চার লাখ বৈধ বাংলাদেশি শ্রমিক শ্রম দিচ্ছে জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ গত সপ্তাহে কুয়ালালামপুরে সাংবাদিকদেরকে বলেন, ‘আগামী মাসে মালয়েশিয়ার সঙ্গে নতুন নিয়োগ পদ্ধতিতে চুক্তিতে পৌঁছানোর আশা করছে বাংলাদেশ।’ মন্ত্রী আশ্বাস দেন নতুন পদ্ধতিটি স্বচ্ছ হবে।

তিনি বলেন, ‘যেহেতু আগের পদ্ধতিটি বাতিল করা হয়েছে তাই আমরা নতুন পদ্ধতি তৈরি করতে কাজ করছি। আগস্ট মাসেই এ বিষয়ে সমাধান আসতে পারে।’

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন