ডিমলায় ডেঙ্গু প্রতিরোধে ইউপি’র প্রচারণা

  

পিএনএস, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : ডেঙ্গু কি? এবং এর প্রতিরোধে করনীয় বিষয় সম্পর্কে জানতে চাইলে ডিমলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পঃপঃ কর্মকর্তা ডাক্তার মোঃ সারোয়ার আলম বলেন ডেঙ্গু একটি ভাইরাস জনিত জ্বর যা এডিস মশার মাধ্যমে ছড়ায় । এই মশা সাধারনত ভোরবেলা ও সন্ধার পূর্বে কামড় দেয় । সাধারন চিকিৎসাতে ডেঙ্গু জ্বর সেরে যায় তবে ডেঙ্গু শক সিন্ড্রোম এবং হেমোরিকজ ডেঙ্গু জ্বর মারাত্মক হতে পারে । বর্ষার সময় এ রোগের প্রকপ বাড়তে পারে । এডিস মশার বংশ বৃদ্ধি করার মাধ্যমে ডেঙ্গু জ্বর প্রতিরোধ করা যায়।

ডেঙ্গু প্রতিরোধে আমাদের করণীয় ব্যবহারিত পাত্রে গায়ে লেগে থাকা মশার ডিম অপসারনে পাত্রটি ঘষে ঘষে পরিস্কার করতে হবে । ফুলের টপ , প্লাষ্টিকের পাত্র, পরিত্যাক্ত টায়ার, প্লাষ্টিকের ড্রাম , মাটির পাত্র, বালতি , টিনের কৌটা , ডাবের খোশা, নারিকেলের মালা, ফাস্টপুড কন্টিনার , মটকা, ব্যাটারি সেলসহ এইসব পাত্রে স্বচ্ছ পানিতে এডিশ মশা ডিম পাড়ে । অব্যবহারিত পানির পাত্র ধবংস অথবা উল্টে রাখতে হবে যাতে পানি জমে না থাকে । সেই সঙ্গে বাড়ীর আশে-পাশে আগাছা দূর করতে হবে । দিনে অথবা রাতে ঘুমানোর সময় মশারি ব্যবহার করতে হবে । অতঃএব ডেঙ্গু জ্বর হলে রক্ত পরীক্ষা সাপেক্ষে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা নেওয়ার জন্য যোগাযোগ করতে হবে । এরে ধারাবাহিকতায় ১০ আগষ্ট নীলফামারী ডিমলা উপজেলার ৮ নং ঝুনাগাছ চাপানী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আমিনুর রহমান জন সচেতনাতার জন্য মাইকিং এর মাধ্যমে প্রচারনা শুরু করেন ।

অপরদিকে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ ০৩ জন রোগী চিকিৎসাধীন রয়েছে বলে স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech