যেভাবে ‘জঙ্গি’ হলেন তারা

  13-10-2019 07:30PM

পিএনএস ডেস্ক : নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির দুইজন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)। এ সময় ল্যাপটপসহ বিপুল পরিমাণ উগ্রবাদী বই এবং লিফলেট উদ্ধার করা হয়েছে।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উয়িংয়ের সহকারী পরিচালক সিনিয়র এএসপি মো. মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন, মেহেদী হাসান মুরাদ (২৪) ও আমানউল্লাহ (৩৩)।

তিনি জানান, গতকাল শনিবার রাতে গোয়েন্দা সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে নারায়ণগঞ্জের ফতুল্লার একটি মাদ্রাসার কক্ষে গোপন বৈঠক চলাকালীন তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‌্যাব জানায়, মেহেদী হাসান ওরফে মুরাদের বাড়ি নারায়ণগঞ্জ জেলার বন্দর থানা এলাকায়। সে ২০১০ সালে স্থানীয় স্কুল থেকে এসএসসি ও ২০১২ সালে নারায়ণগঞ্জের একটি কলেজ হতে এইচএসসি পাশ করে এবং ২০১৬ সালে ঢাকার বেসরকারি একটি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (টেক্সটাইল) সম্পন্ন করে। এরপর সে ২০১৪ সালে কথিত এক বড় ভাইয়ের মাধ্যমে জেএমবিতে যোগদান করে।

র‌্যাব জানায়, জেএমবিতে যোগদানের পর নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে জেএমবির সদস্যদের সঙ্গে যোগাযোগ করে আসছিল। সে অনলাইন থেকে উগ্রবাদী বই ও ভিডিও ডাউনলোড করত। এছাড়া জেএমবির সদস্য সংগ্রহের লক্ষ্যে নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে দাওয়াতি শাখার কাজ করে আসছিল।

র‌্যাব সূত্রে জানা যায়, মেহেদী হাসানের মাধ্যমেই অপর আসামি আমানউল্লাহ উগ্রবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে জেএমবিতে যোগদান করে। আমানউল্লাহর বাড়ি কাউখালী জেলার পিরোজপুর থানায়।সে বরিশালের একটি স্থানীয় মাদ্রাসা থেকে কামিল পর্যন্ত পড়াশুনা সম্পন্ন করে নারায়ণগঞ্জের একটি মাদ্রাসায় শিক্ষকতা পেশায় চাকরি করত। সে চাকরির পাশাপাশি ছদ্মবেশে জেএমবির দাওয়াতি শাখার কার্যক্রম পরিচালনা করত। মাদ্রাসায় তার কক্ষটি আলাদা থাকায় সে জেএমবি সদস্যদেরকে নিয়ে গোপন বৈঠক করত।

র‌্যাব আরও জানায়, গ্রেপ্তারকৃতরা দীর্ঘদিন ধরে গোপনে সংগঠিত হয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির কার্যক্রম পরিচালনা করে আসছে। তারা আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলার ও জেল থেকে আটককৃত জেএমবির সদস্যদের মুক্ত করার পরিকল্পনা এবং সংঘঠনের জন্য তহবিল সংগ্রহ করে বিভিন্ন ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড করার অপতৎপরতা চালিয়ে যাচ্ছিল।

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন