ঘূর্ণিঝড় বুলবুল : বোয়ালিয়া বীজ উৎপাদন খামারে ব্যাপক ক্ষয়ক্ষতি

  15-11-2019 04:54PM

পিএনএস, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে খুলনার পাইকগাছায় বোয়ালিয়া বীজ উৎপাদন খামারে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আমন ধানের ক্ষেত, গাছ উপড়ে, সীমানা প্রাচীর, গাড়ি রাখার গ্যারেজ ও পুরাতন অফিস ঘূর্ণিঝড় বুলবুলে লন্ডভন্ড হয়েছে। গত ৭ থেকে ১০ নভেম্বর টানা বৃষ্টিতে খামারে আমন ধানের ক্ষেত পানিতে তলিয়ে যায়।

খামার সূত্রে, চলতি আমন মৌসুমে খামারে বিআর ২৩ জাতের ১০ একর, ব্রি-ধান ৩০ জাতের ২৫ একর, ব্রি ধান ৭৩ জাতের ৫ একর ও ব্রি ধান ৮০ জাতের ৩ একর আবাদ হয়েছে। সর্বমোট ৪৮ একর জমিতে আমন ধানের আবাদ হয়েছে। এর মধ্যে ঘূর্ণিঝড়ে পানিতে তলিয়ে ব্রিধান ১৯.৩০ একর, ব্রি ধান ৭৩ জাতের ২.৩০ একর, ব্রিধান ৮০ জাতের ৩ একর ও বিআর ২৩ জাতের ১০ একর ক্ষতিগ্রস্থ হয়েছে। নাবিতে লাগানো ব্রি ধান ১০ একর জমিতে লাগানো ধানে সবে ফুল এসেছে এমন সময় ঝড় বৃষ্টিতে ফুল ঝরে ও ধান মাটিতে পড়ে গেছে। এ ধানের বেশিরভাগ চিটা হবে বলে জানাগেছে। খামারে সর্বমোট ৩৪.৬০ একর জমির ধান ব্যাপক ক্ষতি হয়েছে। তাছাড়া ৬টি বড় নারিকেল, ৩টি বাবলা গাছ ভেঙ্গে পড়েছে, ২৮টি উন্নত জাতের ভিয়েত নামের নারিকেল গাছ উপড়ে পড়েছে, বড় মেহগনি গাছ সীমানা প্রাচীরের ওপর পড়ে ১৮ ফুট জায়গা ভেঙ্গে গেছে। গ্যারেজের উপর মেহগনী গাছ ভেঙ্গে টিনের চাল ভেঙ্গে গেছে। পুরাতন অফিসের লম্বু গাছ ভেঙ্গে পড়ায় দেওয়াল ও ছাঁদ ভেঙ্গে গেছে। তাছাড়া ২টি পুকুর প্লাবিত হয়ে বিপুল পরিমাণ মাছ পানিতে ভেসে গেছে।

খামারের সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মদ কামাল উদ্দীন মোল্লা জানান, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে একটানা কয়েক দিনের বৃষ্টিতে শুক্রবার সকাল থেকে খামারে ধান তলিয়ে যায় এবং রবিবারে খামারে পানি নিষ্কাসন হয়। উল্লেখ্য, খামার ও পাশে গ্রামের পানি নিষ্কাসনের একমাত্র পথ খামার ভিতরের ক্যানেল দিয়ে পানি কপোতাক্ষ নদে পতিত হয়। সে কারণে খামারের বাইরের গ্রামের পানি খামার ভিতর দিয়ে প্রবাহিত হওয়ায় ধানের বেশি ক্ষতি হয়েছে ও পানি নিষ্কাসনে দেরি হয়েছে।

চলতি মৌসুমে আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। ফুল ফুটেছে এমন ১০ একর ধান পানিতে ডুবে ও পড়ে যাওয়ায় প্রায় সব ধানেই চিটা হয়ে যাবে। বীজ উৎপাদনে লক্ষমাত্রা পূরণতো হবেই না উৎপাদিত ধান কেমন হবে তা ধান কেটে পরীক্ষা করার পরে জানা যাবে।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন