মহাদেবপুরে পাখির অভয়াশ্রম থেকে সরানো হলো ড্রেজার মেশিন

  05-12-2019 05:53PM

পিএনএস, মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি : অবশেষে প্রশাসনের হস্তক্ষেপে নওগাঁর মহাদেবপুর উপজেলার মধুবন গ্রাম সংলগ্ন আত্রাই নদীর পাখির অভয়াশ্রম থেকে সরানো হয়েছে বালু উত্তোলনের ড্রেজার মেশিন। গত মঙ্গলবার বিকেলে অভয়াশ্রম থেকে প্রায় ২০০ গজ পূর্বদিকে ড্রেজার মেশিনটি সরিয়ে রাখা হয়েছে। এতে করে পাখিরা নিরাপদে তাদের অভয়াশ্রমে বিচরন করতে পারছে। গত ২ ডিসেম্বর বিভিন্ন পত্রিকায় “মহদেবপুরে ড্রেজার মেশিনের শব্দে অভয়াশ্রম ছাড়ছে পাখি” শিরোনামে একটি সংবাদ প্রকাশ হলে প্রশাসনের নজরে আসে।

জানা যায়, উপজেলার মধুবন গ্রাম সংলগ্ন আত্রাই নদীতে শীতকালে অল্পসংখ্যক পরিযায়ী পাখি ২০১২ সাল থেকে আসতে থাকে। স্থানীয় পাখি প্রেমি ‘প্রাণ ও প্রকৃতির’ সংগঠনের কিছু যুবক ২০১৩ সালে সেখানে বাঁশ, কচুরিপানা, গাছের ডালপালা দিয়ে অভয়াশ্রম গড়ে তোলেন স্বেচ্ছাশ্রমে।

প্রতি শীতে বালিহাঁস, সরালি হাঁস, পানকৌড়ি, রাতচোরা, বক, মাছরাঙ্গা সহ বিভিন্ন প্রজাতির হাজার হাজার পরিযায়ী পাখি আসে এ নিরাপদ আশ্রয়স্থলে। নদীতে বছরে প্রায় ৭-৮ মাস পাখিগুলো থাকে। পাখি প্রেমীদের বাঁধাকে উপেক্ষা করে ড্রেজার মেশিন বসিয়ে বালু ব্যবসায়ী আলহাজ্ব মোয়াজ্জেম হোসেন অভয়াশ্রম থেকে বালু উত্তোলন করেন। এতে ড্রেজারের বিকট শব্দে অভয়াশ্রমে বসতে পারছেনা পাখিরা। সেখানে মানুষের অবাধ বিচরণে হুমকির মুখে পড়ে পাখির অভয়াশ্রমটি।

পাখি প্রেমী কাজী নাজমুল প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘গেলো বছরও একই কাজ করেছিলেন তিনি (মোয়াজ্জেম হোসেন)। ড্রেজার মেশিন সরিয়ে দিতে অনেক সমস্যাই পরতে হয়েছিল। এবছর প্রশাসনকে বিষয়টি জানানো পর অভয়াশ্রম থেকে ড্রেজার মেশিনট সরিয়ে ফেলা হয়েছে। এখন পাখিরা নিরাপদে অভয়াশ্রমে চিবরণ করতে পারছে।’

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন