বরিশালে গাড়ি পার্কিংয়ে ঘটছে দুর্ঘটনা

  10-12-2019 04:55PM

পিএনএস, বরিশাল প্রতিনিধি : প্রয়োজনের তুলনায় শহরে যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন বরিশাল সিটি করর্পোরেশন এলাকার বাসিন্দারা। নিয়ম না মেনেই যত্রতত্র গাড়ি পার্কিং তাদের জীবনকে দুর্বিষহ করে তুলেছে।

বিষয়টি তদারকি করার দায়িত্ব বরিশাল সিটি করর্পোরেশনের হাতে থাকলেও তারা কিছুই করছেন না বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। খোঁজ নিয়ে জানা গেছে, নগরের বিবি পুকুরের পাড়,কাকলির মোড়,জেলখানার মোড়, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে, লঞ্চঘাট, বরিশাল কেন্দ্রীয় ঈদগাহ, সিটি করর্পোরেশনের সামনেসহ নগরের বিভিন্ন পয়েন্টে সামনে প্রতিদিন কয়েকশ যানবাহন সড়ক দখল করে পার্কিং করা থাকে। ফলে এসব রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে অনেক সময় দুর্ঘটনাও ঘটে। ওই সব পয়েন্টের রাস্তা দিয়ে প্রতিদিন কয় এক শ’ যানবাহন যেমন ব্যাটারী চালিত হলুদ আটোরিক্সা, সিএনজি, মোটরসাইকেল, ব্যাটারির রিক্সা শহর এলাকায় চলাচল করে থাকে। অথচ এসব যানবাহনগুলো কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করেই মূল সড়কের ওপরে পার্কিং করে রাখা হয়। গাড়ি পার্কিংয়ের জন্য আলাদা জায়গা না থাকায় বরিশাল শহর এলাকার সড়কগুলোর বেহাল দশা। কেউ যেন কোনো নিয়মই মানছেন না। আবার এ সমস্যা সমাধানে যারা দায়িত্ব পালন করবেন তাদের যেন চোখেই পড়ছেনা। সন্ধ্যার পরে অতিরিক্ত যানবাহনের চাপে সড়ক দিয়ে হাঁটতেও ভয় পান বৃদ্ধ বয়সী লোক গুলো। বৃদ্ধ এক ভিক্ষুক সামচু বলেন, শহরের যে দিকেই তাকাই সে দিকেই মটর সাইকেল,আর আটো রিক্সা রাখা। তাই রাস্তা দিয়ে হাঁটা যায় না।

তবে ব্যবসায়ীরা বলেন, ব্যবসা প্রতিষ্ঠানের সামনে যত্রতত্র গাড়ি রাখার কারণে আমাদের ব্যবসার ক্ষতি হচ্ছে। আমারা গাড়ি রাখতে মানা করলে চালকদের বকা শুনতে হয়।

এ বিষয়ে জানতে চাইলে বরিশাল সিটি করর্পোরেশনের গনসংযোগ কর্মকর্তা বেলায়েত বাবলু বলেন, মোটরসাইকেল বা অন্যান্য যানবাহন নির্দিষ্ট স্থানে রাখার জন্য শহর এলাকায় আপাতত কোনো জায়গা নেই। তবে পরিকল্পনা হচ্ছে নির্দিষ্ট স্থান করার।

এদিকে বরিশাল মেট্রোপলিটন পুলিশের বরিশাল ট্রাফিক বিভাগের এক কর্মকতা বলেন,আমরা চেষ্টা করে যাচ্ছি যাতে শহরের প্রধান প্রধান সড়কে গাড়ী পার্কিং এবং জ্যাম না হয়। আমাদের ট্রাফিক পুলিশ কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন,নিদিষ্ট পাকিং’র স্থান না থাকায় মাঝে মাঝে জ্যাম থাকে।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন